Assam

গুয়াহাটির শিলসাঁকোতে উচ্ছেদ, অর্ধনগ্ন হয়ে মহিলাদের প্রতিবাদ

ডিজিটাল ডেস্ক: অভিনব প্রতিবাদ অসমে। একদা মণিপুরে হওয়া মহিলাদের নগ্ন বিক্ষোভের ইতিহাস অনেকেরই স্মৃতিতে রয়েছে। এবার অসমে দেখা গেল মহিলাদের অর্ধনগ্ন প্রতিবাদ করতে। শুক্রবার অসমের গুয়াহাটির সিলসাকো বিলের ধারে দু’জন মহিলাকে দেখা গেল বিক্ষোভে শামিল হত।

কীসের প্রতিবাদে এহেন ব্যতিক্রমী বিক্ষোভ প্রদর্শন? সিলসাকো বিল সংলগ্ন জলাভূমিতে ‘দখলকৃত জমি’ পুনরুদ্ধারের জন্য হাজির হয়েছিলেন পুলিশ ও প্রশাসনিক ব্যক্তিরা। এরপরই সেখানে প্রতিবাদ দেখাতে থাকেন স্থানীয় বাসিন্দারা। প্রাথমিক ভাবে কেবল স্লোগান দিচ্ছিলেন তাঁরা। চেষ্টা করছিলেন পুলিশকর্মীদের নিরস্ত করার। কিন্তু এরপরই সেই দলের দু মহিলা তাঁদের অন্তর্বাস খুলে ফেলেন। সঙ্গে পুলিশকর্মীরা দ্রুত সেখানে ছুটে এসে তাঁদের শরীর ঢেকে দেন বস্ত্র দিয়ে। পরে তাঁদের সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

এলাকার এক দম্পতি দাবি করেন, তাঁদের বাড়ি গুঁড়িয়ে দিয়েছে পুলিশ। অথচ ২০০৭ সালে তাঁরা স্থানীয় কমিটির থেকে ৪ লক্ষ টাকা দিয়ে ওই জমি কিনেছিলেন। তাঁদের আরও দাবি, তাঁদের আশ্বাস দেওয়া হয়েছিল কোনওদিনই তাঁদের উত্‍খাত করা হবে। এই পরিস্থিতিতে তাঁদের অসহায় প্রশ্ন, ‘সরকার আমাদের ছুঁড়ে ফেলে দিয়েছে যাতে ওই জমি কোটি কোটি টাকায় ধনীদের বিক্রি করা যায়। আমরা এখন কোথায় যাব? আমাদের জীবন শেষ।’

এদিকে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার দাবি, এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে তবেই উত্‍খাতের কাজ শুরু করা হয়েছে। এবং যাঁদের উত্‍খাত করা হচ্ছে, তাঁদের উপযুক্ত ক্ষতিপূরণও দেওয়া হচ্ছে বলে দাবি তাঁর।

এদিকে বিরোধী দল অসম জাতীয় পরিষদের প্রধান লুরিনজ্যোতি গগৈ অভিযোগ করেছেন, বিজেপি শাসিত অসমে মহিলারা নিরাপদ নন। তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘এমন এক প্রতিবাদ দেখে আমরা শিহরিত। রাজ্যে এই প্রথম মহিলাদের এভাবে পোশাক খুলে প্রতিবাদ করতে দেখা গেল।’

Show More

Related Articles

Back to top button