Barak Valley

গ্রাম উন্নয়ন প্রকল্পগুলির বাস্তবায়ন মিশন মুডে শেষ করতে মন্ত্রী রণজিৎ দাসের নির্দেশ

জনসংযোগ, হাইলাকান্দি, ২৬ অক্টোবর : পঞ্চায়েত গ্রাম উন্নয়ন, অসামরিক সরবরাহ উপভোক্তা বিষয়ক মন্ত্রী রণজিৎ দাস হাইলাকান্দি জেলায় হাতে নেওয়া গ্রাম উন্নয়ন প্রকল্পগুলির বাস্তবায়ন মিশন মুডে শেষ করতে নির্দেশ দিয়েছেন। তিনি বৃহস্পতিবার হাইলাকান্দিতে বিভাগীয় চলতি প্রকল্প গুলির এক রিভিউ মিটিং এ এই নির্দেশ দেন। মন্ত্রী জেলার প্রতিটি উন্নয়ন খন্ডে একটি করে গ্রীন গ্যালারি নামক খেলাধুলার মাঠ নির্মাণ করতে বলেন। পাশাপাশি প্রতিটি উন্নয়ন খন্ডে দশটি করে পুরনো অঙ্গনাদি ভবনের পুনর্নির্মাণ করতে বলেন গ্রাম উন্নয়ন বিভাগকে।

সভায় জানানো হয় যে, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ-এ জেলায় এ পর্যন্ত ৪২ হাজার ৫২১টি ঘর নির্মাণ করা হয়েছে।এমএনরেগার অধীনে জেলায় এখন পর্যন্ত চলতি বছরে ১৩ লক্ষ ৭২ হাজার ৭৪৭ টি কর্ম দিবসের সৃষ্টি করা হয়েছে-যা লক্ষ্যমাত্রা ৬৬.৫৬ শতাংশ। সভায় গ্রামীণ জীবিকা মিশন থেকে জানানো হয়েছে ,জেলায় এ পর্যন্ত ৬০২৭টি এস এইচ জি গঠন করা সম্ভব হয়েছে ।এতে ৬৫ হাজার ২৮৪ জন স্বেচ্ছাসেবি অন্তর্ভুক্ত রয়েছেন। এদেরকে নিজের পায়ে দাঁড়াতে এ পর্যন্ত ১৮ কোটি ৭৬ লক্ষ টাকার তহবিল তুলে দেওয়া হয়েছে। আগামী মাসে তাদের জন্য একটি ক্রেডিট ক্যাম্পেরও আয়োজন করা হবে বলে গ্রামীণ জীবিকা মিশন থেকে সভায় জানানো হয় ‌।

জেলার ছয়টি এসএইচজির উৎপাদিত অর্গানিক স্যার বর্তমানে বাজারজাত হচ্ছে এবং নিম তেল এবং নিমের পাউডার ও বাজারজাত হচ্ছে বলে গ্রামীণ জীবিকা মিশন থেকে জানানো হয়। সভায় উপস্থিত বিধায়ক জাকির হোসেন লস্কর এস এইচজি সংগঠনগুলির উৎপাদিত সামগ্রীর বাজারজাত করনের জন্য সহযোগিতা করতে মন্ত্রীকে অনুরোধ জানান। প্রসঙ্গত মন্ত্রী রণজিৎ মহিলাদেরকে আত্মনির্ভরশীল করে তুলতে প্রকল্প গুলি বাস্তবায় ন করতে যথেষ্ট গুরুত্ব দিতে বলেন । অসামরিক সরবরাহ বিভাগের রিভিউ মিটিং এর সময় জানানো হয় যে জেলায় নতুন করে ৭৯ হাজার ৩৬৫ টি রেশন কার্ড দেওয়া হবে। ইতিমধ্যে জেলায় ১ লক্ষ ৩৪ হাজার ৮৩৯টি রেশন কার্ড রয়েছে। এর মধ্যে ১ লক্ষ ৩৩ হাজার ৪৯৭ টি রেশন কার্ডের আধার সংযুক্তিকরণ সম্পন্ন হয়েছে। বিভিন্ন অভিযোগে জেলার ৪০ জন রেশন দোকানিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে সভায় জানানো হয়।

সভায় উপস্থিত জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে মন্ত্রীর নির্দেশগুলি পালনের জন্য বিডিওদের কে বলেন। হাইলাকান্দি জেলা পরিষদের চেয়ারম্যান ফারহানা খানম চৌধুরী, কাছাড় জেলা পরিষদের চেয়ারম্যান অমিতাভ রাই , জেলা পরিষদের সিইও জয়দীপ শুক্লা,দুই বিজেপি নেতা স্বপন ভট্টাচার্য ও সাংসদ প্রতিনিধি দিব্যেন্দু চন্দ এর উপস্থিতিতে সভাপতির ভাষণে মন্ত্রী দাস আগামী ১০ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত অন্ন সেবা সপ্তাহ পালন সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য পঞ্চায়েত কর্মকর্তাদের প্রতি আবেদন জানান।

Show More

Related Articles

Back to top button