Assam

ঘূর্ণিঝড় রিমালের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে আসাম

গুয়াহাটি,পিএনসি ২৬ মে, ঘূর্ণিঝড় রিমালের কারণে বৃষ্টিপাত এবং বাতাসের গতিবেগ আসন্ন বৃদ্ধির আলোকে আসাম সরকার তার নাগরিকদের সুরক্ষা ও সুস্থতা নিশ্চিত করার জন্য ব্যাপক ব্যবস্থা গ্রহণ করেছে, যা ২৬ মে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে আঘাত হানবে এবং উত্তর দিকে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে।

ভারতের আবহাওয়া বিভাগ ২৭ ও ২৮ মে আসামসহ উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে। ধুবড়ি, দক্ষিণ সালমারা, বঙ্গাইগাঁও, বাজালি, তামুলপুর, বরপেটা, নলবাড়ি, মরিগাঁও, নগাঁও, নগাঁও, হোজাই এবং পশ্চিম কার্বি আংলংয়ে কমলা সতর্কতা জারি করা হয়েছে এবং চিরাং, গোয়ালপাড়া, বাকসা, ডিমা হাসাও, কাছাড়, হাইলাকান্দি এবং করিমগঞ্জ জেলায় অতি ভারী বৃষ্টিপাতের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে . ২৭ মে দক্ষিণ অসম ও মেঘালয়ে ঘণ্টায় ৪০-৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএসডিএমএ) রিমালের কারণে ভারী বৃষ্টিপাত এবং বাতাসের কারণে উদ্ভূত যে কোনও পরিস্থিতি মোকাবেলায় অন্যান্য বিভাগ, সংস্থা এবং জেলা প্রশাসনের সাথে প্রস্তুতি জোরদার করা হয়েছে।

এএসডিএমএ এবং রাজস্ব ও ডিএম বিভাগের নোডাল অফিসাররা ২৫ মে সমস্ত ডিডিএমএ-র সাথে একাধিক বৈঠক ডেকেছিলেন, 2023 উদ্ভূত পরিস্থিতির জন্য ডিডিএমএগুলির প্রস্তুতির অবস্থা পর্যালোচনা করা oঘূর্ণিঝড় রিমালের উৎপত্তিস্থল। ইতিমধ্যেই কাছাড়, বঙ্গাইগাঁও এবং ডিব্রুগড়ে এনডিআরএফ-এর দল মোতায়েন করা হয়েছে। এফএন্ডইএস সদর দফতরগুলি সমস্ত এসডিআরএফ দল এবং ফায়ার স্টেশনগুলিকে প্রস্তুত রেখেছে।

এএসডিএমএ সমস্ত ডিডিএমএকে পরিস্থিতি পর্যালোচনা করার নির্দেশ দিয়েছে এবং প্রয়োজন অনুসারে ২৭ ও ২৮ মে ব্রহ্মপুত্র নদের মূল স্রোতে বিশেষত ধুবড়ি, গোয়ালপাড়া, এসএসএম, বঙ্গাইগাঁও এবং বরপেটা জেলায় নৌকা চলাচল নিয়ন্ত্রণ করা যেতে পারে এবং একটিবরাক উপত্যকা জেলার বারাক ও কুসিয়ারা নদী।

গুয়াহাটি মিউনিসিপ্যাল কর্পোরেশন অন্যান্য বড় নর্দমার পাশাপাশি ভারালু, বাহিনী, বাসিস্টা, মোরা ভারালু এবং লখিমিজানের মতো প্রধান নদী চ্যানেলগুলি নিষ্কাশন নিশ্চিত করেছে। অতিরিক্ত জনবল সহ সুপার সাকার মেশিন এবং পাম্পগুলিও একত্রিত করা হয়েছে। হাতিগাঁও-ওয়্যারলেস-সিজুবাড়ি এলাকা, চাঁদমারি-জিএনবি রোড, রুক্মিনিগাঁও প্রভৃতি এলাকায় অতীতে জলাবদ্ধতার সমস্যা দেখা দিয়েছে জিএমসি।

গুয়াহাটি (কামরূপ (এম)), কামরূপ, ডিমা হাসাও, কাছাড়, করিমগঞ্জ, হাইলাকান্দি, কার্বি আংলং এবং পশ্চিম কার্বি আংলং জেলার ভূমিধস-প্রবণ অঞ্চলগুলি থেকে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে আরও সরিয়ে নেওয়ার বিষয়টিও বিবেচনা করা যেতে পারে।

স্বাস্থ্য বিভাগ এসওপি অনুযায়ী জরুরি ওষুধ, স্বাস্থ্য সুবিধা কর্মী এবং প্রয়োজনীয় যোগাযোগের প্রাপ্যতা সম্পর্কে সতর্ক এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে এবং বন্যার জন্য অ্যাকশন প্ল্যান সক্রিয় করা হয়েছে।

বিদ্যুৎ বিভাগ একটি মহকুমার অধীনে নজরদারি ও কুইক রেসপন্স টিমের জন্য সার্কেল পর্যায়ে একটি কেন্দ্রীয় মনিটরিং টিম গঠন করেছে যার প্রতিটি কিউআরটির জন্য একজন টিম লিডার রয়েছে

বন বিভাগ ডিডিএমএ-র আধিকারিকদের সাথে অবৈধভাবে দখল করা অঞ্চলগুলিকে নোটিশ দিয়েছে এবং বাসিন্দাদের নিরাপদ অঞ্চলে স্থানান্তরিত করার নির্দেশ দিয়েছে।

পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন বিভাগ কার্যকর প্রতিক্রিয়ার জন্য সম্প্রদায়ের সদস্যদের জড়িত করবে এবং মহিলা এসএইচজিগুলির সহায়তাও নেবে। এপিডব্লিউডি চলমান নির্মাণ কার্যক্রম এবং ভূমিধসের জন্য সংবেদনশীল অঞ্চলগুলিতে নিবিড় নজর রাখবে

বন্যার পানির অবাধ প্রবাহ নিশ্চিত করতে সেচ বিভাগ রেগুলেটর গেট খোলা রাখার নির্দেশনা জারি করেছে।

যদিও সরকারের সমস্ত বিভাগ যে কোনও পরিস্থিতি মোকাবেলার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত, সাধারণ জনগণকে নিম্নলিখিত সতর্কতাগুলি সাবধানতার সাথে পালন করার পরামর্শ দেওয়া হচ্ছে:

জলাবদ্ধতা এলাকায় যাওয়া থেকে বিরত থাকুন।
ঝুঁকিপূর্ণ কাঠামোতে থাকা এড়িয়ে চলুন।
ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় ফসলি জমিতে যথাযথ নিকাশী ব্যবস্থা করুন।
সবজি প্যান্ডেলগুলি প্রোপিং করার পরামর্শ দেওয়া হয়।
বজ্রপাত/বজ্রপাতের সময় আশ্রয় নিন।
জরুরী ক্ষেত্রে, 112/1070/1077 কল করুন।
সরিয়ে নেওয়ার পরামর্শ না দেওয়া পর্যন্ত বাইরে বেরোবেন না।
সতর্কতার সময় কৃষকদের কৃষি জমি বা খোলা মাঠে যাওয়া এড়ানো উচিত
মৎস্যজীবীদের জলাশয় / নদীতে যেতে নিষেধ করা হয়েছে। নৌকা ও ভেলা নিরাপদ স্থানে বেঁধে রাখতে হবে।
পুরানো এবং ক্ষতিগ্রস্থ ভবনের কাছাকাছি বা গাছের কাছাকাছি আশ্রয় নেওয়া এড়িয়ে চলুন।
বিদ্যুতের লাইন স্পর্শ করবেন না। কেউ বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যেতে পারেন।
বাচ্চাদের সাথে কথা বলুন এবং তাদের ভয় না দেখিয়ে ঘূর্ণিঝড় সম্পর্কে ব্যাখ্যা করুন।
মূল্যবান জিনিসপত্র এবং নথিগুলি জলরোধী পাত্রে রাখুন।
আপনার রক্তের গ্রুপ সম্পর্কে তথ্য রাখুন।
লণ্ঠন ভর্তি কেরোসিন, মোমবাতি, দেশলাই বাক্স, টর্চ এবং অতিরিক্ত ব্যাটারি রাখুন।
প্রতিবন্ধী, বৃদ্ধ ও শিশুদের প্রতি বিশেষ খেয়াল রাখুন।
শুকনো রেশন-সহ অত্যাবশ্যকীয় খাদ্যদ্রব্যের অন্তত সাত দিনের মজুত রাখুন
সতর্কতা বুলেটিন শুনুন এবং স্থানীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ রাখুন।
যদি আপনাকে বাড়িটি খালি করতে হয় তবে আপনার সম্পদ রক্ষার জন্য পদক্ষেপ নিন।
ঢাকনাযুক্ত পাত্রে অতিরিক্ত খাবার জল সংরক্ষণ করুন।

Show More

Related Articles

Back to top button