Barak Valley

জন্মের প্রমাণপত্র জালিয়াতির অভিযোগে পুলিশের হাতে আটক করিমগঞ্জ বন বিভাগের এসিএফ সুখদেব সাহা

করিমগঞ্জ : করিমগঞ্জ ডিভিশনাল ফরেস্ট অফিসে কর্মরত অ্যাসিসটেন্ট কনজারভেটর অব ফরেস্ট (এসিএফ) সুখদেব সাহাকে জন্মের প্রমাণপত্র জালিয়াতির অভিযোগে করিমগঞ্জ পুলিশ আটক করেছে। বর্তমানে করিমগঞ্জ সদর থানায় আটক করে জিজ্ঞাসাবাদ চালানো হচ্ছে তাঁকে। ঘটনার সত্যতা স্বীকার করেছেন করিমগঞ্জ সদর থানার ওসি এবং করিমগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার। তবে বিস্তারিত ভাবে পুলিশের পক্ষ থেকে কোনও তথ্য প্রকাশ করা হচ্ছে না ।

জানা গেছে, কাছাড় জেলার পালংঘাটের বাসিন্দা সুখদেব এর আগে হাইলাকান্দি জেলার মাটিজুরির ফরেস্ট রেঞ্জার হিসেবে দায়িত্ব পালন করেছেন । ২০২১ সালের ফেব্রুয়ারিতে এসিএফ পদে তাঁক পদোন্নতি দিয়ে করিমগঞ্জে পোস্টিং দেওয়া হয়। ইত্যবসরে করিমগঞ্জের ডিএফও অন্যত্র বদলি হয়ে গেলে এই চেয়ার শূন্য হয়ে পড়ে। করিমগঞ্জের ভারপ্রাপ্ত ডিএফও-র দায়িত্ব দেওয়া হয় কাছাড়ের ডিএফওকে। কিন্তু কাছাড়ের ডিএফও‌ নিয়মিত করিমগঞ্জের অফিসে যাতায়াত করতে না পারায় সিনিয়র হিসেবে এসিএফ সাহাকে অলিখিতভাবে দেখভালের দায়িত্ব দেওয়া হয়। সপ্তাহে দু-একদিন আসেন কাছাড়ের ডিএফও। এই সুযোগের বলে সুখদেব সাহা হয়ে পড়েন বকলমে, বলা যায় স্বঘোষিত ডিএফও।

এদিকে সুখদেবের সমকলীন প্রায় সব বন আধিকারিক ডিএফও পদে উন্নীত হয়ে অবসর গ্রহণ করলেও রহস্যজনকভাবে তিনি বহাল তবিয়তে চাকরি করছেন। তিনি পণ নেন, ডিএফও পদে উন্নীত হবেন।

জানা গেছে, চাকরির মেয়াদ বাড়াতে (ডিএফও পদের লোভে) তাঁর বয়স কম লিপিবদ্ধ করে অসম মাধ্যমিক শিক্ষা পর্ষদের (সেবা) ইস্যুকৃত একটি নথি জমা দেন বন বিভাগের সংশ্লিষ্ট আধিকারিকের দফতরে। কিন্তু বিভাগীয় কর্তৃপক্ষের সন্দেহ হলে সুখদেবের অ্যাডমিট কার্ডের সত্যতা যাচাইয়ের জন্য পাঠিয়ে দেওয়া হয় সেবা দফতরে।

সেবা কর্তৃপক্ষ বিষয়টি পরীক্ষা করে জন্মের তারিখ সংবলিত অ্যাডমিট কার্ডটি জাল বলে বন দফতরের শীর্ষ আধিকারিককে জানান। সেবা কর্তৃপক্ষের চিঠি পেয়ে রাজ্য বন বিভাগের তরফ থেকে দিশপুর পুলিশকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশের ভিত্তিতে বুধবার রাতে করিমগঞ্জ পুলিশ এসিএফ সুখদেব সাহাকে আটক করে করিমগঞ্জ থেকে।

Show More

Related Articles

Back to top button