Barak Valley

ডিলিমিটেশনের নামে বরাক উপত্যকাবাসীর সংবিধানিক অধিকার খর্ব করা হচ্ছে, অভিযোগ সিআরপিসিসি-র

করিমগঞ্জ : নাগরিক অধিকার রক্ষা সমন্বয় কমিটি অসমের কেন্দ্রীয় কমিটির আহ্বানে করিমগঞ্জ শিক্ষক ভবনে রবিবার ডিলিমিটেশনের নামে বরাক উপত্যকার জনগণের সংবিধানিক অধিকার খর্ব করার বিরোধিতা কারী দল ও সংগঠনের যৌথ সভা অনুষ্ঠিত হয় । সিআরপিসিসি-র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এবং আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডক্টর তপোধীর ভট্টাচার্যের সভাপতিত্বে সভার প্রারম্ভিক বক্তা হিসেবে সিআরপিসিসির অন্যতম সাধারণ সম্পাদক অরুণাংশু ভট্টাচার্য সভার উদ্দেশ্য এবং বর্তমান সময়ে ইতিমধ্যে গৃহীত আন্দোলন কার্যসূচির তাত্‍পর্য ব্যাখ্যা করেন এবং সিআরপিসিসি পরিচালন সমিতি গঠন করে আন্দোলনকে চালিয়ে নেওয়ার জন্য সভায় উপস্থিত সংগ্রামী বন্ধুদের আবেদন জানান।

সাধারন সম্পাদক কিশোর ভট্টাচার্য গত ২০ তারিখে শিলচরে কেন্দ্রীয় কমিটির সভায় গৃহীত আন্দোলনের কর্মসূচি গুলো উত্থাপন করেন এবং এগুলোকে সফল করে তোলার জন্য পদক্ষেপ নিতে উপস্থিত দল ও সংগঠনের নেতৃবৃন্দের প্রতি আবেদন জানান।

দল সংগঠনের পক্ষ থেকে যারা উপস্থিত ছিলেন তাদের মধ্যে ভারতের কমিউনিস্ট পার্টি সিপিআই এর পক্ষে চন্দন চক্রবর্তী এ আই ইউ ডি এফ এর পক্ষে দেওয়ান আব্দুল হাকিম চৌধুরী, এসইউসিআই কমিউনিস্ট দলের পক্ষে পরিমল চক্রবর্তী, নাগরিক অধিকার সুরক্ষা যৌথ মঞ্চের পক্ষে জ্যোতিষ পুরকায়স্থ, সমাজকর্মী সুলেখা দত্ত চৌধুরী, বদরপুর সুরক্ষা মঞ্চের পক্ষে মইনুল হক, সমাজবাদী পার্টির পক্ষে গোপাল চন্দ্র পাল শিলচর থেকে আগত আব্দুল হাই লস্কর সহ অন্যান্যরা আন্দোলনের পক্ষে সুচিন্তিত বক্তব্য রাখেন এবং ডিলিমিটেশনের বিজ্ঞপ্তি সম্পূর্ণ প্রত্যাহারের দাবিতে শক্তিশালী গণ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

তারা আরোও বলেন এই বিজ্ঞপ্তি জারির মধ্য দিয়ে উগ্রপ্রাদেশিকতাবাদী শক্তির কু চক্রান্ত পরিস্কার ভাবে ফুটে উঠেছে। বরাক উপত্যকার দুটো গুরুত্বপূর্ণ বিধানসভা আসন কমিয়ে দেওয়ার নির্বাচন কমিশনের অসাংবিধানিক বিজ্ঞপ্তি সম্পূর্ণ প্রত্যাহারের দাবিতে শক্তিশালী গন আন্দোলন গড়ে তোলা ছাড়া বিকল্প আর কোন পথ খোলা নেই বলে অভিমত পোষণ করেছেন। দল সংগঠনের প্রতিনিধিরা আগামী ৪ সেপ্টেম্ভরের কালো দিবস কর্মসূচিকে এবং ২৫ সেপ্টেম্বরের ধিক্কার মিছিলকে যথাযথভাবে সংগঠিত করবেন বলে গুরুত্ব সহকারে দৃঢ় মত ব্যক্ত করেন।

করিমগঞ্জের অন্যান্য বিশিষ্ট নাগরিকদের মধ্যে উপস্থিত ছিলেন মনিশ চক্রবর্তী মনোজ দেব অজয় চৌধুরী দেবব্রত শুক্ল পৃথ্বীজিত্‍ দেব বদরুল হক বাসুদেব সেন পিকলু দাস বিষ্ণু দত্ত পুরকায়স্থ শিলচর থেকে আগত হিল্লোল ভট্টাচার্য সহ অন্যান্যরা।

এছাড়া মঞ্চে উপবিষ্ট সিআরপিসিসির আরো দুইজন কো চেয়ারম্যান সুনীত দত্ত ও সাধন পুরকায়স্থ তাদের বক্তব্যে বলেন যে যেকোন মূল্যে দীর্ঘস্থায়ী আন্দোলন গড়ে তোলে জনগণের সাংবিধানিক অধিকার হরণকারী ডিলিমিটেশন প্রতিরোধ করতে হবে। সভায় আন্দোলন পরিচালনার জন্য সিআরপিসিসি পরিচালন সমিতি গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

Show More

Related Articles

Back to top button