Barak Valley

ডিলিমিটেশন : করিমগঞ্জে সিপিআইএম-এর বিক্ষোভ কর্মসূচি

করিমগঞ্জ : ডিলিমিটেশনের মাধ্যমে বরাকের দুটি বিধানসভা সমষ্টি তুলে নেওয়া, ভৌগলিক সংলগ্নতা, জনসাধারণের অসুবিধাকে উপেক্ষা করে যথেচ্ছভাবে সমষ্টিগুলির সীমা নির্ধারণের প্রস্তাবের বিরুদ্ধে জেলাব্যাপী মাঠে নেমেছে সিপিআইএম। আজ সোমবার করিমগঞ্জের আম্বেদকর পার্কে সিপিআইএম-এর বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। জেলার বিভিন্ন অঞ্চল থেকে বিশাল সংখ্যক সিপিআইএম-এর সদস্য, সমর্থক, কর্মীরা বিক্ষোভ কার্যসূচিতে যোগ দেন।

ইতিমধ্যে গত ২০ জুন রাজ্যের বিধানসভা এবং লোকসভা সমষ্টিগুলির নতুন করে সীমা নির্ধারণে ২০০১ সালের জনগণনাকে ভিত্তি করে খসড়া প্রস্তাব পেশ করে ভারতের নির্বাচন কমিশন। খসড়া উদ্ভূত পরিস্থিতিতে জেলা সহ বরাক উপত্যকার রাজনৈতিক, সামাজিক জীবনে প্রচণ্ড আলোড়ন সৃষ্টি হয়। খসড়ায় করিমগঞ্জ লোকসভা আসনকে তফশিলি থেকে সাধারণ আসনে পরিবর্তন করা ছাড়াও বরাক উপত্যকার করিমগঞ্জ জেলার একটি ও হাইলাকান্দি জেলার একটি বিধানসভা আসন রহস্যজনকভাবে কমিয়ে দেওয়া হয়। জেলায় যখন জনসংখ্যা বৃদ্ধি হয়েছে তখন আসন সংখ্যা বৃদ্ধির স্থলে আসন সংখ্যা কমানোকে মেনে নিতে পারেননি উপত্যকার মানুষ। তাছাড়া ভৌগলিক সংলগ্নতা, এলাকার যোগাযোগ ব্যবস্থা, প্রশাসনিক মানচিত্রকে উপেক্ষা করে প্রতিটি বিধানসভা ক্ষেত্রকে তছনছ করা হয়েছে। তাত্‍ক্ষণিকভাবে খসড়া ডিলিমিটেশনের বিরুদ্ধে রাস্তায় নামে সিপিআইএম।

গত ২২ জুন সিপিআইএম বদরপুর লোকাল কমিটি বদরপুর শহরে মিছিল সংগঠিত করেছিল। আজ ২৬ জুন করিমগঞ্জে জেলা সদরে কেন্দ্রীয় বিক্ষোভের ডাক দেওয়া হয়। বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন সিপিআইএম-এর করিমগঞ্জ জেলা সম্পাদক মণ্ডলির দুই সদস্য তরুণ গুহ এবং ব্যোমকেশ ভট্টাচার্য। বিক্ষোভে সিপিআইএম কর্মী, সমর্থকদের সাথে করিমগঞ্জ জেলা সম্পাদক মণ্ডলির সকল সদস্য সহ জেলা কমিটি এবং বিভিন্ন লোকাল কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

Show More

Related Articles

Back to top button