Barak Valley

দুর্ঘটনা প্রতিরোধে সড়কে সাইনেইজ লাগানোর নির্দেশ মন্ত্রী পরিমলের

জনসংযোগ, হাইলাকান্দি, ২৫ জানুয়ারি : রাজ্যের পরিবহন আবগারি এবং মৎস্য মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য সড়ক গুলিতে মোটর দুর্ঘটনা প্রতিরোধে সাইনেজ (গতি চিহ্ন ইত্যাদি) লাগানোর নির্দেশ দিয়েছেন। পরিবহন মন্ত্রী শুক্লবৈদ্য বৃহস্পতিবার হাইলাকান্দি জেলা আয়ুক্তের সভাকক্ষে জেলা সড়ক সুরক্ষা কমিটির এক সভায় এই নির্দেশ দেন।

তিনি পরিবহন বিভাগ কে ড্রাইভার এবং মালিকপক্ষকে নিয়ে পালাক্রমে পথ নিরাপত্তার সচেতনতা মূলক প্রশিক্ষণ শিবির আয়োজন করতে বলেন। যানবাহনের শোরুমগুলিতে যাত্রী সুরক্ষার বিধি নিষেধ গুলি পরিষ্কারভাবে প্রদর্শন করে রাখার ব্যবস্থা নিতে বলেন। বাইক বিক্রির সময় হেলমেট বিক্রি বাধ্যতামূলক করার পরামর্শ দেন পরিবহন মন্ত্রী। মদ্যপান করে গাড়ি চালানো যাবে না বলে সাইনবোর্ড লাগাতে সংশ্লিষ্ট বিভাগকে বলেন মন্ত্রী।

শিক্ষা প্রতিষ্ঠানগুলির যানবাহনের চালকদেরকে যথাযথ প্রশিক্ষণ দিতেও তিনি পরামর্শ দেন সভায়। সড়ক নিরাপত্তার সচেতনতার বার্তা দিতে পরিবহন মন্ত্রী রাজ্যের সব কয়টি বিধানসভায় বাইক যাত্রা করে ইতিমধ্যে ৫ হাজার কিলোমিটার পথ পরিক্রমা করেছেন বলে উল্লেখ করেন সভায় মন্ত্রী।

জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে সভায় জানান যে ২০২৩ সালে জেলায় যান দুর্ঘটনায় ৩২ জনের প্রাণহানি হয়েছে। জেলার মোটর দুর্ঘটনা প্রতিরোধে ১৩ টি স্পট চিহ্নিত করা হয়েছে এবং এগুলিতে স্পিডব্রেকার বসানো হয়েছে। জাতীয় সড়কগুলিতে ই রিক্সার চলাচল বন্ধ রাখা হয়েছে।ফলে মোটর দুর্ঘটনার সংখ্যা ক্রমশ কমে আসছে বলে ডিসি জানান সভায়।

সভায় উপস্থিত স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক কে মন্ত্রী বলেন দুর্ঘটনার শিকার হয়ে যারা হাসপাতলে আসেন তাদেরকে সড়ক নিরাপত্তা সংক্রান্ত কাউন্সেলিং করতে হবে। হেলমেট না থাকলে আইন অনুযায়ী ১ হাজার টাকা ফাইনের সঙ্গে ড্রাইভিং লাইসেন্স না থাকলে আরো পাঁচ হাজার টাকা ফাইন আদায় করতে সংশ্লিষ্ট বিভাগকে বলেন, যদিও তা রেভিনিউ কালেকশন এর জন্য নয় তথাপিও জীবনসম্পত্তি রক্ষার্থে এ ধরনের কড়া পদক্ষেপ জরুরী বলে অভিমত ব্যক্ত করেন মন্ত্রী। সভায় উপস্থিত পুলিশ সুপার লীনা দোলে পথ নিরাপত্তার আইন লঙ্ঘনের ফাইন কালেকশন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে বলে জানান। সভায় অন্যান্যদের মধ্যে বিজেপি নেতা স্বপন ভট্টাচার্য অংশ নেন।

উল্লেখ্য পরিবহন মন্ত্রী বৃহস্পতিবার সকাল ৯ টায় লালা থেকে এক বাইক রেলির নেতৃত্ব দিয়ে হাইলাকান্দি ডিসি অফিসে আসেন এরপর তিনি আবার বাইক রেলির নেতৃত্ব দিয়ে পাঁচগ্রাম হয়ে বদরপুর পৌছান। বিকেলে তিনি শিলচর পৌঁছে সচেতনতা মূলক যাত্রার বাইকটি পরিবহন বিভাগের কাছে তুলে দেন।

Show More

Related Articles

Back to top button