Barak Valley

নারী সুরক্ষা সচেতনতায় করিমগঞ্জ জেলা পুলিশ ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগ

করিমগঞ্জ : নারীদের মধ্যে সচেতনতা বাড়াতে এবং সমাজে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার একটি উল্লেখযোগ্য প্রচেষ্টায়, করিমগঞ্জ জেলা পুলিশ ও জেলা প্রশাসনের যৌথ সহযোগিতায় রবিবার করিমগঞ্জের সরস্বতী বিদ্যা নিকেতনে একটি সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

নারীর বিরুদ্ধে অপরাধ এবং করিমগঞ্জে মহিলা পুলিশ কর্মকর্তা ও নারীদের জন্য দেওয়া হেল্প ডেস্কের অত্যাবশ্যক সেবা সম্পর্কে তরুণ ছাত্রীদের অবগত ও সজাগ করা এই অভিযানের মূল লক্ষ্য।

করিমগঞ্জ জেলার ১২০ জন ছাত্র, শিক্ষক এবং পুলিশ অফিসারদের উপস্থিতিতে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট অতিথিরা মূল্যবান পরামর্শ প্রদান করেন। এতে অ্যাডিশনাল এসপি (ক্রাইম) অমিত রাজ চৌধুরী, অ্যাডিশনাল এসপি সদর প্রতাপ দাস এবং সহকারি আয়ুক্ত রূপক মজুমদার, করিমগঞ্জ থানার অফিসার ইনচার্জ, সরস্বতী বিদ্যা নিকেতনের ভাইস প্রিন্সিপাল এবং স্কুলের শিক্ষকরাও উপস্থিত ছিলেন।

এতে করিমগঞ্জের নারী ও শিশু উন্নয়ন বিভাগ ডিএইচইডব্লুউ-র জেলা মিশন সমন্বয়ক ঈশিতা দাস অনুষ্ঠানের তাত্‍পর্য ব্যাখ্যা করেন।অনুষ্ঠানে শিক্ষার্থীরা নারী পুলিশ কর্মকর্তাদের সাথে জড়িত, আত্মরক্ষার কৌশল, আইনী অধিকার এবং নারী হেল্প ডেস্কের ভূমিকা সহ মহিলাদের নিরাপত্তা সম্পর্কে অবগত হন। করিমগঞ্জ জেলা পুলিশের ডব্লিউএসআই নূর নেহা বেগম চাইল্ড লাইন নম্বর ১০৯৮, মহিলাদের জন্য সাম্প্রতিক ৩৩ শতাংশ সংরক্ষণ, বাল্য বিবাহের বিরুদ্ধে লড়াই এবং পকসো কেসগুলিকে মোকাবেলা করার বিষয়ে স্পষ্টভাবে বর্ণনা করেন। তার বক্তৃতায় নারীর ক্ষমতায়নের ওপর জোর দেওয়া হয় এবং বিভিন্ন ক্ষেত্রে সফল নারীদের প্রদর্শন করা হয়েছে।

একটি প্রশ্নোত্তর পর্বে ছাত্রদের প্রশ্ন জিজ্ঞাসা এবং চিন্তা শেয়ার করার অনুমতি দেওয়া হয়।অনুষ্ঠানের সাফল্যের জন্য সরস্বতী বিদ্যা নিকেতনের সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানানো হয়। এতে প্রাণবন্ত আলোচনা এবং সমৃদ্ধ প্রশ্নোত্তর পর্বকে উত্‍সাহিত করে বক্তারা শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন, যার ফলে জ্ঞান বিনিময়ের জন্য একটি মঞ্চ তৈরি হয়। অনুষ্ঠানে ডিএইচডইব্লুউ বা ডিস্ট্রিক্ট হাব ফর উইমেন এমপাওয়ারমেন্টের ডিপিসি ঈশিতা দাস, নারী ও শিশু উন্নয়নের জন্য সরকারী স্কিম নিয়ে আলোচনা করেন, তার সমাপনী বক্তব্য এবং ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

করিমগঞ্জ জেলা পুলিশ জেলার সকল মহিলা ও মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করতে, সমাজের সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছে এবং নিরাপদ পরিবেশ বহাল রাখতে সব ধরনের সহায়তার জন্য প্রস্তুত রয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

Show More

Related Articles

Back to top button