Barak ValleyAssamNorth-East

পথ দুর্ঘটনা এড়াতে এবং সড়ক সুরক্ষার নিয়মগুলি বাস্তবায়িত করতে করিমগঞ্জ জেলা প্রশাসনের সভা

জনসংযোগ, করিমগঞ্জ, ২০ ডিসেম্বর : রাজ্য সরকারের নির্দেশে সমগ্র রাজ্যের সঙ্গে করিমগঞ্জ জেলায়ও পথ দুর্ঘটনার মাত্রা কমিয়ে আনতে ও সুরক্ষার বিধি গুলি কঠোরভাবে বলবৎ করার উদ্দেশ্যে মঙ্গলবার করিমগঞ্জে জেলাশাসক কার্যালয়ের সভা কক্ষে জেলা সড়ক সুরক্ষা কমিটির সংশ্লিষ্ট বিভাগের সাথে করিমগঞ্জের জেলা শাসক মৃদুল যাদবের পৌরহিত্যে এক সভা অনুষ্ঠিত হয়।

এতে জেলাশাসক পুলিশ বিভাগকে নির্দেশ দেন যে জেলার প্রতিটি থানা থেকে সংশ্লিষ্ট আধিকারিকরা উপযুক্ত সংখ্যক সুরক্ষা কর্মী নিয়োগ করে থানা এলাকায় থাকা প্রতিটি বাজার এলাকায় রাস্তার উপরে যাতে কোন ধরনের যানবাহন রাখা না হয় তা সুনিশ্চিত করতে হবে। পাশাপাশি সড়ক সুরক্ষার নিয়মগুলি নিয়মিত তদারকি করতেও তিনি পুলিশ বিভাগকে বলেন। সভায় জেলাশাসক শিক্ষা বিভাগকে জেলার হাইয়ার সেকেন্ডারি স্কুল কলেজ ইত্যাদিতে ছাত্র-ছাত্রীদের মধ্যে সড়ক সুরক্ষার নিয়ম সম্পর্কে সচেতনতা সৃষ্টি করার অভিযান চালাতে পরামর্শ দেন। তিনি আবগারি বিভাগকে করিমগঞ্জের শহরতলী বাবা হোটেল সংলগ্ন এলাকা, করিমগঞ্জ বাইপাস ও শহরের ভিতরের অবৈধ মদের ঘাঁটি ও আড্ডাস্থলগুলিকে চিহ্নিত করে কঠোরভাবে এগুলি গুঁড়িয়ে দিতে নির্দেশ দেন।

সভায় জেলাশাসক জেলা পরিবহন আধিকারিককে ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অর্থাৎ পিকনিকের মরসুমে এবং ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠানে কোন ধরনের অবাঞ্চিত ঘটনা যাতে না ঘটে তার জন্য জেলার জাতীয় সড়ক সহ শহরাঞ্চলের প্রতিটি সড়কে যানবাহন চলাচলের নিয়ম-নীতির উপর নজরদারি তীক্ষ্ণ করতে নির্দেশ দেন।

এতে তিনি বলেন যে যানবাহন চালক যাতে মদ্যপ অবস্থায় যানবাহন না চালায় তার প্রতি কঠোর অভিযান চালাতে হবে। পাশাপাশি যানবাহনের নির্দিষ্ট করে দেওয়া গতিবেগ থেকে অধিক গতিবেগে কেহ যাতে যানবাহন না চালায় তা সুনিশ্চিত করতেও বলেন। এদিকে চলতি পিকনিকের মরশুমে কোন পিকনিক পার্টির গাড়িতে চলন্ত অবস্থায় মাইক বাজানো যাবে না অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা বলে সভায় জানানো হয়। মাইকের ব্যবহার শুধু পিকনিক স্পটে করা যাবে।

জেলা পরিবহন আধিকার সড়ক সুরক্ষা ও দুর্ঘটনা প্রতিহত করতে প্রতিটি যানবাহন সংস্থা, চালক ও সহকারীদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে পরামর্শ দেন জেলাশাসক। দ্বিচক্র যানে হেলমেট পরিধান, নিয়ন্ত্রিত গতিতে দ্বিচক্র চালানো ইত্যাদির ব্যবস্থা নিতে বলা হয়। কর বকেয়া থাকা যানবাহনের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিনের সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে পূর্ত, জেলা পরিবহন, পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তাকে নিয়ে গঠিত যৌথ কমিটি জেলার দুর্ঘটনা প্রবণ এলাকা গুলি চিহ্নিত করবে এবং দুর্ঘটনা প্রশমনে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের রূপরেখা প্রস্তুত করবে। এ ব্যাপারে পূর্ত বিভাগকে দুর্ঘটনা প্রবণ এলাকাগুলোতে সতর্কীকরণ বার্তা আরও বেশি করে স্থাপন করতে নির্দেশ দেওয়া হয়। সভায় জেলাশাসক জানান যে সড়কের পাশে পার্কিং স্থল ছাড়া কোন স্থানে যানবাহন না রাখা সুনিশ্চিত করতে হবে।

লক্ষ্য করা গেছে যে জেলার অনেক স্থানে সড়কের উপর যানবাহন পার্ক করা অবস্থায় থাকে এ থেকে দুর্ঘটনার সম্ভাবনা আরও বেড়ে যায়। তাই তিনি সংশ্লিষ্ট বিভাগকে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দেন। পাশাপাশি জেলার শহরাঞ্চলে তথা অন্য যেকোন স্থানে রাস্তার পাশে নির্মাণসামগ্রী বা অন্য কোন সামগ্রী মজুদ করে রাখা যাবে না, এতে পথচারীর চলাচলে অসুবিধা সহ দুর্ঘটনার সম্ভাবনা থাকে। তাই এ ধরনের সামগ্রী শীঘ্রই সরিয়ে নিতে বলা হয়। অন্যথায় পৌরসভা থেকে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রাস্তার পাশে কোন অবৈধ বাজার চালানো যাবে না এর থেকে যানজট সমস্যা ও দুর্ঘটনা বাড়ে বলে সভায় জানানো হয়।

এদিনের সভায় পুলিশ অধীক্ষক পদ্মনাভ বরুয়া, ডিডিসি বিক্রম দেব শর্মা, জেলা পরিবহন আধিকারিক সাহাব উদ্দিন তাপাদার, যুগ্ম স্বাস্থ্য সঞ্চালক ডা. নাজমা বেগম, বদরপুরের সার্কেল অফিসার তোয়াহির আলম, অ্যাসিস্ট্যান্ট কমিশনার বহ্নিখা চেতিয়া, অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও করিমগঞ্জ পৌরসভার কার্যবাহী আধিকারিক বিক্রম চাষা, পূর্ত এনএইচ ডিভিশনের কার্যবাহী বাস্তুকার আব্দুল হক খান, পূর্ত গ্রামীন সড়ক ডিভিশনের নির্বাহী বাস্তুকার নিরঞ্জন রায়, জেলার বিদ্যালয় সমূহের পরিদর্শক অনুপ কুমার দাস, আবগারি অধীক্ষক্ষ মনোজ সাহারিয়া, মোটর ভেহিকল ইন্সপেক্টর দুর্গা গগৈ প্রমূখ অংশগ্রহণ করেন।

Show More

Related Articles

Back to top button