Barak Valley

বরাকবঙ্গের করিমগঞ্জ অধিবেশনের কাজকর্ম শুরু

করিমগঞ্জ : বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় অধিবেশনের কাজকর্ম শুরু হলো করিমগঞ্জে। রবিবার করিমগঞ্জের বিপিনচন্দ্র পাল স্মৃতি ভবনে এক সভার মাধ্যমে ৩০তম করিমগঞ্জ অধিবেশনের কাজকর্ম শুরু করে দেওয়া হয়। অধিবেশন উপলক্ষে গঠিত হয়েছে অভ্যর্থনা সমিতি। গঠন করা হয়েছে বিভিন্ন উপসমিতি। অর্থ উপসমিতির সভার মাধ্যমে শুরু হয়েছে কাজকর্ম।

উপসমিতির সভাপতি সুবীর রায় চৌধুরীর পৌরোহিত্যে অনুষ্ঠিত এদিনের সভায় পঁচিশ লক্ষ টাকার প্রস্তাবিত বাজেটের ওপর অনুষ্ঠিত হয় পর্যালোচনা সভা। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ড. রাধিকারঞ্জন চক্রবর্তী, অভ্যর্থনা সমিতির সভাপতি বিনোদলাল চক্রবর্তী, নির্বাহী সভাপতি ড. সব্যসাচী রায়, উপসমিতির আহ্বায়ক নন্দকিশোর বণিক সহ অভ্যর্থনা সমিতির সদস্যদের মধ্যে বিমানবিহারী সিনহা, রফিক আহমদ চৌধুরী, নেপাল কৃষ্ণ ধর, ডা. আবুল হোসেন, নিখিল দাস, তাপসকান্তি পুরকায়স্হ, বিশ্বনাথ মজুমদার, মাশুক আহমদ, দয়ালচন্দ্র সরকার, অসিত দত্ত, নূর উদ্দিন, গৌরীশ রায়, সুবীরবরণ রায় প্রমুখ প্রাসঙ্গিক বক্তব্য পেশ করেন।

অভ্যর্থনা সমিতির সভাপতি সহ নির্বাহী সভাপতি অধিবেশন সফল করে তুলতে জেলার সর্বস্তরের জনসাধারণের সহযোগিতা কামনা করেন। জেলাসদর করিমগঞ্জ সহ বদরপুর, পাথাররকান্দি, রামকৃষ্ণনগর, নিলামবাজার, ভাঙা প্রভৃতি বাজারের ব্যবসায়ীদের সঙ্গে পর্যায়ক্রমে সভায় মিলিত হওয়ার গ্রহণ করা হয়েছে। স্কুল – কলেজের অধ্যক্ষ – প্রধান শিক্ষকদের সঙ্গে মিলিত হয়ে উপসমিতির কাজ এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শিল্প-কারখানা, সরকারি অফিস আদালত সর্বত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাক্রমে অধিবেশনের কাজ সুচারুরূপে এগিয়ে নিয়ে যেতে সভায় জোর দেওয়া হয়েছে। ছয় বছর পর বরাকবঙ্গের অধিবেশন হচ্ছে করিমগঞ্জে। জেলার সুনাম অক্ষুন্ন রাখতে সকলের সহযোগিতা চাওয়া হয়েছে। সব্যসাচী রায় বিজ্ঞানসম্মতভাবে কাজকর্ম এগিয়ে নিয়ে যেতে সভায় গুরুত্ব আরোপ করেন। অধিবেশন সফল করে তোলার জন্য করিমগঞ্জের বাইরে বসবাসরত বিশিষ্ট ব্যক্তিদের সহযোগিতা চান তিনি।

গত করিমগঞ্জ অধিবেশন পরিচালনার অভিজ্ঞতায় এবং জেলার ঐতিহ্য – পরম্পরায় বিশ্বাস ব্যক্ত করে অধিবেশন সফল হবে বলে আশা প্রকাশ করেন মাশুক আহমদ। গত শিলচর অধিবেশন থেকে দশ শতাংশ অর্থ বেশি খরচ হবে বলে তিনি উল্লেখ করেন । সভায় উপস্থিত সবাই অধিবেশনকে সফল করে তুলতে সবরকম সহযোগিতার আশ্বাস দেন। নন্দকিশোর বণিক নগদ পাঁচ হাজার টাকা এবং নিখিল দাস নগদ দুই হাজার টাকা দিয়ে অর্থ সংগ্রহ কাজের সূচনা করেন। সাংসদ সহ জেলার পাঁচ বিধায়কের সহযোগিতা নিতে সভায় জোর দেন তাপস পুরকায়স্হ। সরকারি বিভিন্ন বিভাগের যথাযথ সাহায্য নিতে গুরুত্ব আরোপ করেন রফিক চৌধুরী। অন্যান্যদের মধ্যে এদিনের সভায় উপস্থিত ছিলেন অভ্যর্থনা সমিতির সাধারণ সম্পাদক নিশিকান্ত ভট্টাচার্য, সৌমিত্র পাল, অসিতবরণ পাল, নিরোজিত্‍ দাস, নিলজকান্তি দাস, বিভাসচন্দ্র দাস, শাহাদত আহমদ চৌধুরী প্রমুখ ।

Show More

Related Articles

Back to top button