Barak Valley

বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে করিমগঞ্জে ডিস্ট্রিক্ট ডে উদযাপন

জনসংযোগ, করিমগঞ্জ, ২৭ জুন : বিপুল উৎসাহ ও উদ্দীপনায় বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে করিমগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে আগামী ১লা জুলাই করিমগঞ্জ জেলা স্থাপনের ৪০ তম বর্ষ পূর্তি উপলক্ষে “করিমগঞ্জ ডিস্ট্রিক্ট ডে ২০২৩” অনুষ্ঠিত হচ্ছে। এই দিবস পালনের মূল অনুষ্ঠান ৩০ জুন ও ১ লা জুলাই দুইদিন ব্যাপী অনুষ্ঠিত হবে।

এতে ৩০ জুন সকাল ৮ টায় এক বাইসাইকেল র‍্যালি অনুষ্ঠিত হবে। নেশা মুক্ত ভারত অভিযানের বার্তা নিয়ে এই রেলি করিমগঞ্জ সার্কিট হাউস থেকে এওসি পয়েন্ট পর্যন্ত যাবে এবং আবার সুভাষনগর রাস্তা হয়ে সার্কিট হাউসে ফিরে আসবে। ওই দিন বিকাল ৩ টা ৩০ মিনিটে থাকছে বিপিনচন্দ্র পাল স্মৃতিভবনে আলোচনা সভা বিষয়- করিমগঞ্জ : মহকুমা থেকে জেলা, যাত্রাপথের ইতিহাস।

এদিকে ডিস্ট্রিক্ট ডে উপলক্ষে এক স্মরণিকাও উন্মোচন করা হবে। রাত ৭ টায় জেলা ক্রীড়া সংস্থার ময়দানে প্রদর্শনী মূলক ফুটবল খেলা। এদিকে ডিস্ট্রিক্ট ডে উদযাপন উপলক্ষে ১ লা জুলাই, শনিবার সকাল ৯ টায় জেলাশাসক কর্তৃক পতাকা উত্তোলন এবং পুলিশ বিভাগ থেকে গার্ড অফ অনার প্রদান। এরপর সকাল ৯ টা ১৫ মিনিটে এক বর্ণাঢ্য শোভাযাত্রা জেলাশাসক কার্যালয়ে প্রাঙ্গণ থেকে বের হবে যা শহরের মুখ্য সড়ক পরিক্রমা করে এওসি পয়েন্ট পর্যন্ত যাবে এবং আবার সুভাষ নগর রাস্তা হয়ে সার্কিট হাউসে ফিরে আসবে।

এই শোভাযাত্রায় করিমগঞ্জ জেলাবাসিকে তাদের পারম্পরিক বেশভূষায় অংশগ্রহণ করে এর সৌন্দর্য বৃদ্ধি করতে জেলা প্রশাসন থেকে আহ্বান জানানো হয়েছে। শোভাযাত্রার পর সার্কিট হাউস প্রাঙ্গন থেকে ত্রিবর্ণ রঞ্জিত বেলুন ছাড়া হবে। এদিন সকাল ১০ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত করিমগঞ্জ জেলা গ্রন্থাগার ভবনে অনুষ্ঠিত হবে ক্যুইজ প্রতিযোগিতা।

এই দিবস পালনের সঙ্গে সঙ্গতি রেখে সকাল ১১ টায় ১৬ তম বিএসএফ কমান্ডেন্টের পক্ষে মালেগড় স্মৃতিসৌধে শহীদদের শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হবে এবং বাংলাদেশের সাথে সৌভ্রাতৃত্বের নিদর্শনের উপহারস্বরুপ ওই দেশের জওয়ানদের হাতে মিষ্টি তুলে দেওয়া হবে।

ওইদিনই বিকাল ৫ টায় জেলা গ্রন্থাগার প্রেক্ষাগৃহে জেলা দিবস উপলক্ষে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক কার্যক্রম। রাত ৮ টা ৩০ মিনিটে সাংস্কৃতিক কার্যক্রম স্থল থেকে আকাশ বাতি ছেড়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের সমাপ্তি হবে। এদিকে করিমগঞ্জ ডিস্ট্রিক্ট ডে উদযাপনের প্রাক্কালে ২৬ জুন থেকে ১ লা জুলাই পর্যন্ত জেলা বন আধিকারিক, সামাজিক বনানীকরণ বিভাগের পক্ষ থেকে বিএসএফের সহযোগিতায় সীমান্ত এলাকাগুলিতে ৫ দিনব্যাপী বৃক্ষরোপণ কার্যসূচী এবং করিমগঞ্জ পৌর এলাকা ও বদরপুর দুর্গের আশেপাশে এলাকায় বিশেষ সাফাই অভিযান হাতে নেওয়া হয়েছে।

এদিকে ২৬ জুন স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় জেলার নেশা মুক্তি কেন্দ্রগুলিতে নেশা মুক্ত ভারত অভিযানে স্বাস্থ্য সচেতনতার শিবির অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি জেলার বিদ্যালয়গুলিতে সমবেতভাবে নেশামুক্ত ভারত অভিযানের শপথ গ্রহণ করা হয়েছে। এতে করিমগঞ্জের বিদ্যালয় সমূহের পরিদর্শকের ব্যবস্থাপনায় জেলার বিদ্যালয় গুলিতে ২৭ জুন পেন্টিং প্রতিযোগিতা এবং ২৮ জুন “করিমগঞ্জ দি প্রাইড অফ বরাক ভ্যালি” এই বিষয় নিয়ে রচনা প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। ওদিনই স্বাস্থ্য বিভাগের উদ্যোগে অ্যানিমিয়ার উপর এক বিশেষ অভিযানও অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে ২৯ জুন জেলা সমাজ কল্যাণ বিভাগের ব্যবস্থাপনায় অপুষ্টি গ্রস্ত শিশুদের সনাক্তকরণ এবং হট কুক্ড মিলের বিশেষ অভিযান হাতে নেওয়া হয়েছে। ৩০ জুন অন্যান্য কার্যসূচি ছাড়াও থাকছে সর্বশিক্ষা অভিযানের সহযোগিতায় ডিডিআরসি ও সক্ষম এনজিওর উদ্যোগে দিব্যংগ সম্বন্ধীয় অটিজম, সেরিব্রাল পালসি ও মেন্টাল রিটার্ডেশন এর নিরাময় হেল্থ ইন্সিওরেন্স শিবির।

ওইদিনই স্বাস্থ্য বিভাগের উদ্যোগে রোটারি ক্লাব, লায়ন্স ক্লাব, ভারত বিকাশ পরিষদ এর সমন্বয়ে চক্ষু পরীক্ষার স্বাস্থ্য শিবির ও রক্তদান শিবিরের আয়োজন করা হবে। করিমগঞ্জ জেলা দিবস উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত অনুষ্ঠান গুলিতে অংশগ্রহণ করতে এবং একে সফল করে তুলতে করিমগঞ্জ জেলা প্রশাসন থেকে সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button