Barak Valley

বোয়ালিপারে ধান ক্রয় কেন্দ্রের উদ্বোধন

জনসংযোগ, হাইলাকান্দি, ২০ ডিসেম্বর : বোয়ালিপারে হাইলাকান্দি জেলার দ্বিতীয় ধান ক্রয় কেন্দ্রটির উদ্বোধন করা হয়েছে। আসাম সরকারের কোম্পানি আসাম ফুড এন্ড সিভিল সাপ্লাইজ কর্পোরেশন টিলিমিটেডের অধীন এই কেন্দ্রটি বুধবার ফিতা কেটে উদ্বোধন করেন এডিসি লাইরহলু খেনতে।

এতে রাজ্য সরকারের নির্ধারিত কুইন্টাল প্রতি ২ হাজার ১৮৩ টাকা মূল্যে ধান ক্রয় করা হবে। কেন্দ্রটির উদ্বোধন করে কৃষকদেরকে ধান বিক্রির জন্য সরাসরি কৃষি বিভাগের সঙ্গে অথবা এই কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করতে আবেদন জানান। তিনি বলেন প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য কৃষকদের ভোটার আইডি, জমির দলিল এবং আধার কার্ড প্রয়োজন। এছাড়া সার্কেল অফিস থেকে যে এনেক্সআর ফর্ম লাগে তার কাজ একদিনে শেষ করতে হবে বলে সব সার্কেল অফিসকে প্রশাসন থেকে জানিয়ে দেওয়া হয়েছে। তাই সরকারি মূল্যে ধান বিক্রি করতে কৃষকদের আর কোন সমস্যা হবে না। মধ্যসত্ত্বভোগিরা যাতে কৃষকদের কষ্টের ফলন থেকে লাভবান হতে না-পারেন সেজন্য জেলার ধান বাইরে নিয়ে যাওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

তাই জেলার সব পুলিশ থানা এবং ফাঁড়িকে ধান পরিবহনের উপর কঠোর নজরদারি করতে বলা হয়েছে বলে উল্লেখ করেন এডিসি। কর্পোরেশনের ধান সংগ্রহ কেন্দ্র গুলির বরাক ভেলী জোনের ইনচার্জ শাহাবুদ্দিন বড়ভুইয়া কৃষকদেরকে বিক্রির জন্য একই সময় একই জাতের ধান আনলে ক্রয়ের সুবিধা হয় বলে জানান। ১ কুইন্টাল ধান থেকে ৬৭ কেজি চাল বের করতে সরকারি নিয়ম অনুযায়ী শুকনো পরিষ্কার ধান প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সরবরাহ বিভাগের সহকারী সঞ্চালক দীপেন শর্মা, বিধায়ক প্রতিনিধি জামাল উদ্দিন চৌধুরী, জেলা তথ্য ও জনসংযোগ আধিকারিক সাজ্জাদুল হক চৌধুরী এবং ধান সংগ্রহ কেন্দ্র গুলির ম্যানেজার এম এইচ মুল্লা প্রাসঙ্গিক ভাষণে কৃষকদেরকে সরকারি সমর্থন মূল্যে ধান বিক্রির আবেদন জানান। হাইলাকান্দি জেলার লালা এফসিআই গুদাম এবং বুধবার উদ্বোধন করা বোয়ালিপারের ধান ক্রয় কেন্দ্র দুটিতে ৫ হাজার টন করে মোট ১০ হাজার টন ধান জেলা থেকে সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য,জেলায় ধান সংগ্রহ করে তা থেকে জেলায়ই চাল বানিয়ে জেলায় পুনরায় তা ব্যবহারের সরকারি নীতি কৌশলের অঙ্গ হিসাবে কৃষকদেরকে দুটি ফোন নাম্বারে যোগাযোগ করা যাবে বলে জানানো হয়। এগুলি হল 7576891820 এবং 7002895809 ।

Show More

Related Articles

Back to top button