AssamEducation

মাধ্যমিকে ৫০ শতাংশ প্রশ্নোত্তরের জন্য ওএমআর শিট

গুয়াহাটি, ১৩ সেপ্টেম্বর : ২০২৪ শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক পরীক্ষায় ৫০ শতাংশ প্রশ্নোত্তরের জন্য ওএমআর শিট চালু করবে অসম মাধ্যমিক শিক্ষা পর্ষদ (সেকেন্ডারি এডুকেশন বোর্ড অব আসাম) সংক্ষেপে ‘সেবা’।

আগামী বছর (২০২৪ সাল) ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে অনুষ্ঠেয় মাধ্যমিক পরীক্ষায় ছাত্রছাত্রীদের ওএমআর শিটে পরীক্ষা দিতে হবে বলে মঙ্গলবার রাজ্যের সব বিদ্যালয়সমূহের পরিদর্শকের কাছে বিজ্ঞপ্তি পাঠিয়েছেন সেবা কর্তৃপক্ষ।

প্রেরিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ইংরেজি (সিআই), সাধারণ গণিত (সি২), সাধারণ বিজ্ঞান (সি৩) এবং সমাজ বিজ্ঞান (সি৪)-এর প্রত্যেকটিতে এক নম্বরের অবজেক্টিভ প্রশ্নের উত্তর হতে হবে মোট ৫০ শতাংশ। প্রত্যেক পরীক্ষার্থীকে একটি করে ওএমআর শিট দেওয়া হবে। তাছাড়া আগের মতো বাকি ৫০ শতাংশ প্রশ্নের জন্য ১৬ পৃষ্ঠা সহ পৃথক খাতা দেওয়া হবে পরীক্ষার্থীদের।

তাছাড়া ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের যোগ্যতার মানদণ্ডের বিষয়ে অবগত করতে প্রত্যেক স্কুল ইনস্পেক্টরকে নির্দেশ জারি করেছে সেবা। সেগুলি যথাক্রমে –

১) যে সমস্ত ছাত্রছাত্রী ইউনিট টেস্ট-১ দিয়েছে (যারা ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হয়েছিল) এবং নিয়মিত ক্লাসে অংশগ্রহণ করছে, তাদের পরবর্তী পরীক্ষা যেমন ইউনিট টেস্ট-২, ষাণ্মাষিক এবং প্রি-বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

২) ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থী যারা দশম শ্রেণিতে পুনরায় ভর্তি হয়েছে, অথচ ইউনিট টেস্ট-১-এ উপস্থিত হতে পারেনি, তাদের নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে হবে এবং ষাণ্মাষিক পরীক্ষা, ইউনিট টেস্ট-২ এবং প্রি-বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

শিক্ষা পর্ষদ আরও জানিয়েছে, এবারের পরীক্ষায়ও মাধ্যমিক ও কমপার্টমেন্টালে ২০২৩ সালের পরীক্ষার মতো গোপনীয়তা বজায় রেখে সমস্ত সামগ্রী সিল করা বাক্স/কার্টন পরিচালনা পদ্ধতি অপরিবর্তিত থাকবে। তাই, সিল করা কার্টন বা গোপন সামগ্রী সংবলিত বাক্স পরিবহণের সময় পুলিশ স্টেশন বা পুলিশ ফাঁড়িতে প্রবেশ করানো যাবে না। শুধুমাত্র পরীক্ষা কেন্দ্রের নির্দিষ্ট নিরাপদ কক্ষে এগুলিকে খোলার জন্য উপলব্ধ করা হবে। শুধুমাত্র পরীক্ষা কক্ষ/হল-এ ১০টি প্রশ্নপত্র সংবলিত গোপন তথ্যের ছোট প্যাকেট খোলা হবে।

মাধ্যমিক পরীক্ষার সমস্ত নতুন নিয়মাবলি প্রত্যেক শিক্ষার্থীকে অবগত করে সে অনুযায়ী তাদের পরিচালিত করতে বিদ্যালয়সমূহের পরিদর্শকদের অনুরোধ জানিয়েছেন সেবা কর্তৃপক্ষ।

Show More

Related Articles

Back to top button