North-East

মেইতেই আন্দোলন রুখতে কড়া পদক্ষেপ কেন্দ্রের

ব্যুরো নিউজ, ১৩ নভেম্বর: ১৩ই নভেম্বর অর্থাত্‍ সোমবার কেন্দ্রীও স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs) একটি বিজ্ঞপ্তিতে তাদের ‘বিচ্ছিন্নতাবাদী, নাশকতামূলক, সন্ত্রাসী ও সহিংস কার্যকলাপ’ দমন করতে বেআইনি কার্যকলাপ প্রতিরোধক আইন অর্থাত্‍ ইউ এ পি এ(Unlawful Activities Prevention Act) এর অধীনে বেশ কয়েকটি ‘মেইতেই’ চরমপন্থী সংগঠনকে ‘বেআইনি’ হিসাবে ঘোষণা করেছে।

নিষিদ্ধ সংগঠনগুলোর মধ্যে রয়েছে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ), ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (ইউএনএলএফ), কাংলেইপাক কমিউনিস্ট পার্টি (কেসিপি), কাংলেই ইয়াওল কান্না লুপ (কেওয়াইকেএল), অ্যালায়েন্স ফর সোশ্যালিস্ট ইউনিটি কাংলেইপাক (এএসইউকে), সমন্বয় কমিটি (করকম), ও তাদের নিজ নিজ সশস্ত্র উইং। কেন্দ্রীও স্বরাষ্ট্র মন্ত্রক ‘মেইতেই’ গোষ্ঠীকে বেআইনি ঘোষণা করেছে।

স্বরাষ্ট্র মন্ত্রক আজ ‘মেইতেই’ চরমপন্থী সংগঠন- পিপলস লিবারেশন আর্মি (PLA) ও এর রাজনৈতিক শাখা, রেভল্যুশনারি পিপলস ফ্রন্ট (RPF), ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (UNLF) ও তার সশস্ত্র শাখা ও মণিপুর পিপলস আর্মিকে অবৈধ বলে ঘোষণা করেছে।

কেন্দ্রীও স্বরাষ্ট্র মন্ত্রক আজ পিপলস রেভোলিউশনারি পার্টি অফ কাংলেইপাক (PREPAK) ও এর সশস্ত্র শাখা রেড আর্মি, কাংলেইপাক কমিউনিস্ট পার্টি (কেসিপি) ও এর সশস্ত্র শাখাকে রেড আর্মি, কাংলেই ইয়াওল কানবা লুপ (কেওয়াইকেএল), সমন্বয় কমিটি (করকম), ও অ্যালায়েন্স ফর সোশ্যালিস্ট ইউনিটি কাংলেইপাক। তাদের উপদল, শাখা ও ফ্রন্টগুলিকেও পাঁচ বছরের জন্য বেআইনি হিসাবে ঘোষণা করেছে। 

Show More

Related Articles

Back to top button