NationalEducation

যাদবপুরে র‌্যাগিংয়ের প্রমাণ পেল রাজ্য মানবাধিকার কমিশন

কলকাতা, ২৩ আগস্ট : যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গত ৯ অগস্ট রাতে র‌্যাগিং হয়েছিল বলে প্রমাণ পেলেন রাজ্য মানবাধিকার কমিশনের তদন্তকারীরা। সূত্রের খবর, তাঁদের তদন্তকারী দল সে দিনের রিপোর্ট এবং সাক্ষীদের বয়ান খতিয়ে দেখে এই প্রমাণ পেয়েছেন।

মঙ্গলবারই যাদবপুরের ছাত্রমৃত্যুর ঘটনার রিপোর্ট পাঠানো হয় রাজ্য মানবাধিকার কমিশনকে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে ৩০টিরও বেশি ফাইল পাঠানো হয় কমিশনের কাছে। এর পর ঘটনার রিপোর্ট এবং সাক্ষীদের বয়ান খতিয়ে দেখতে শুরু করে কমিশনের নিজস্ব তদন্তকারী দল। ২৪ ঘণ্টার মধ্যেই কমিশনের কাছে তাঁরা রিপোর্ট পেশ করেন বলে সূত্রের খবর। সেই রিপোর্টেই না কি র‌্যাগিংয়ের প্রমাণ পাওয়া গিয়েছে বলে জানানো হয়েছে। কমিশন সূত্রে খবর, তদন্তকারীরা জানিয়েছেন, বিভিন্ন বয়ানেই র‌্যাগিংয়ের প্রমাণ পাওয়া গিয়েছে।

বুধবারই কমিশন সূত্রে এই খবর পাওয়ার পরই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুকে এ ব্যাপারে প্রশ্ন করা হয়েছিল। তিনি জবাবে বলেন, রাজ্য মানবাধিকার কমিশন তাঁদের এই ব্যাপারে কিছু জানায়নি।

রেজিস্ট্রার বলেন, ”যে রিপোর্ট চাওয়া হয়েছিল, তার পুরোটাই আমরা জমা দিয়ে দিয়েছি। কমিশন আমাদের র‌্যাগিংয়ের প্রমাণ পাওয়া গিয়েছে বলে কিছু জানায়নি।” একই সঙ্গে রেজিস্ট্রার জানান, বুধবার জাতীয় মানবাধিকার কমিশন থেকেও বিশ্ববিদ্যালয়ে ছাত্রমৃত্যুর ঘটনার রিপোর্ট চাওয়া হয়েছে। সেই রিপোর্ট বুধবারই পাঠাবেন তিনি।

Show More

Related Articles

Back to top button