Updates

রাস্তায় নির্মাণকাজে সতর্কীকরণ চিহ্ন ও আলোর ব্যবস্থা করার নির্দেশ রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের

জনসংযোগ, করিমগঞ্জ : অসম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখ্য কার্যানিবাহী আধিকারিক এক আদেশে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানিয়েছেন, রাস্তায় গর্ত, নালা-নর্দমায় চলতি নির্মাণ কাজের জন্য সম্প্রতি বেশ কিছু দুর্ঘটনা সংঘটিত হয়েছে। আদেশে বলা হয়েছে, এ ধরনের নির্মাণকাজের সাথে যুক্ত সংস্থা ও ঠিকাদারদের পক্ষ থেকে সঠিক সতর্কীকরণ ব্যবস্থার জন্য ওইসব নির্মাণস্থলে উপযুক্ত বেষ্টনী, সতর্কীকরণ চিহ্ন বা সাইনেজ, আলোর ব্যবস্থা ইত্যাদি করা হচ্ছে না। যার দরুন ওইসব স্থান দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীদের দুর্ঘটনার সম্মুখীন হতে হচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার থেকে এই বিষয়কে গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়েছে এবং চলমান নির্মাণকাজ ইত্যাদি স্থানে এ ধরনের দুর্ঘটনা রোধ করতে কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তাই ২০০৫ সালের দুর্যোগ ব্যবস্থাপনা আইনের ২২ (২) এইচ ধারা অনুসারে অসম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের রাজ্য কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে রাস্তা, নালা নর্দমা ও অন্যান্য নির্মাণকাজে যুক্ত সংস্থা ও ঠিকাদারদের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে।

জারিকৃত এই নির্দেশিকা অনুসারে রাস্তা, নালা-নর্দমা ইত্যাদি নির্মাণস্থলে সৃষ্ট প্রতিটি গর্তকে ভালোভাবে বেষ্টনী দিয়ে রাখতে হবে। পাশাপাশি, প্রতিটি নির্মাণস্থলে চলাচলকারী যামবাহন ও পথচারীদের দিন ও রাত উভয় সময়ে দৃষ্টিগোচর হওয়ার জন্য সঠিক রঙে ‘ড্যানজার জোন’ সংবলিত লেখা বোর্ড দৃশ্যমান হওয়ার মতো বেষ্টনী দিয়ে এবং আলোর ব্যবস্থা রাখতে হবে। নির্মাণকারী সংস্থা ও ঠিকাদাররা নিজের খরচায় ও দায়িত্বে এই ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে আদেশে জানানো হয়েছে।

এই নির্দেশিকা অমান্যকারীদের বিরুদ্ধে ২০০৫ সালের দুর্যোগ ব্যবস্থাপনা আইনের সংশ্লিষ্ট ধারা অনুসারে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে এবং এই আদেশ তাত্‍ক্ষণিকভাবে বলবত্‍ হয়েছে বলে জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button