Barak Valley

লোয়াইর‌পোয়ার মাগুরায় অনুষ্ঠিত সপ্তদিবসীয় নৌকাপূজায় ভক্তকুলের ভিড়

বাজারিছড়া : বিগত দিনের মতো এবারও পাথারকান্দি নির্বাচন কেন্দ্রের অন্তর্গত ‌ত্রিপুরা ও মি‌জোরাম সীমান্তঘেঁষা লোয়াইর‌পোয়া ব্ল‌কের ঝেরঝেরি গ্রাম পঞ্চায়েতের উত্তর-মাগুরায় সাড়ম্বরে অনুষ্ঠিত হচ্ছে মা মনসার নৌকাপূজা। নৌকাপূজাকে কেন্দ্র করে মেলাও বসে। মঙ্গলবার শুভ অধিবাসের মাধ্যমে পূজার সূচনা হয়েছিল। আগামীকাল সোমবার দশমী তিথিতে পূজার সমাপ্তি হবে।

সূচনা পর্ব থেকে ধর্মীয় রীতিনীতির মাধ্যমে যথারীতি পূজাৰ্চনা চ‌লে। নৌকাপূজায় বিশেষত মা মনসা দেবীর আরাধনা করা হয়। ফলে শ্রদ্ধার স‌ঙ্গে চ‌লে পদ্মপুরাণ পাঠ। এতে দূরদূরান্তের ওঝা ও কীর্তনিয়ারা অংশগ্রহণ ক‌রেন। সাত দি‌নের পুজোয় ভক্তের ভিড় ছিল চো‌খে পড়ার মতো।

প্রতি‌দিন দুপু‌রে উপস্থিত ভক্ত‌দের ম‌ধ্যে ফলমূল নৈবেদ্য ও র‌বিবার নবমীতে মহাপ্রসাদ বিতরণ করা হয়েছে। পু‌জোয় সীমান্তবর্তী রাঙ্গামাটি, বালিপিপলা, কণ্টেকছড়া, খাগড়াগুড়া, মাগুরা, ইচাবিল, বাজারিছড়া, লোয়াইরপোয়া প্ৰভৃতি এলাকার জনগণ অংশগ্রহণ ক‌রেন। ফ‌লে পূজার কয়দিন গোটা এলাকাজুড়ে এক উত্‍সবমুখর পরিবেশ বিরাজ করে।

নৌকাপূজা পরিচালন কমিটির সভাপতি শান্তনু দাস সহ কমিটির অন্য পদাধিকারী যথাক্রমে অনন্ত দাস, সঞ্জয় দাস, আশিস দাস প্রমুখ জানান, সক‌লের স‌ক্রিয় সহ‌যো‌গিতায় এবারও মাগুরায় অষ্টমবা‌রের মতো নৌকাপূজা অনুষ্ঠিত হ‌চ্ছে।

Show More

Related Articles

Back to top button