Updates

সংস্কৃত ভারতীর দক্ষিন আসামের উদ্যোগে আম্বেদকর জয়ন্তী উদযাপন

শিলচর – শহরের দাস কলোনীস্থ সংস্কৃত ভারতী কার্যালয়ে শুক্রবার আম্বেদকর জয়ন্তীর আয়োজন করা হয়! সংস্কৃত ভারতীর প্রাক-প্রশিক্ষিত অংশগ্রহণকারীরা এবং চিঠিপত্রের মাধ্যমে সংস্কৃত কোর্সে ভর্তি হওয়া কয়েকজন সদস্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সংস্কৃত ভারতী দক্ষিণ কাছাড়ের প্রাদেশিক মন্ত্রী গৌতম চক্রবর্তীর উপস্থিতিতে ভারতরত্ন ডঃ ভীম রাও আম্বেদকরের অবদান নিয়ে আলোচনা করা হয়।

বক্তা হিসেবে আসাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহযোগী -অধ্যাপক ও রাষ্ট্রীয় প্রচার প্রধান ড গোবিন্দ শর্মা সংস্কৃতের প্রতি ডঃ আম্বেদকরের ভালবাসার কথা উল্লেখ করেন। তিনি বলেন যে তখন সংবিধান প্রণয়ন সংক্রান্ত বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে সংসদে আম্বেদকর দেশের জাতীয় ভাষা কি হবে সম্পর্কিত বিতর্কের সময়ে সংস্কৃত ভাষার পক্ষে মতামত দিয়েছিলেন ।

এছাড়াও আম্বেদকর দেশের সকল ভাষাকে একত্রে নিয়ে চলার ও সকল ভাষার বিকাশে সংস্কৃত ভাষার কথা উল্লেখ করেছিলেন। তাই বাস্তবে সংস্কৃতকে জাতীয় ভাষা হওয়া উচিত এবং এটাই ছিল ভারতরত্ন ডঃ ভীম রাও আম্বেদকরের ইচ্ছা বলে ড শর্মা উল্লেখ করেন। তাই সংস্কৃত অধ্যয়নের মাধ্যমে আমরা তাঁকে সত্যিকারের শ্রদ্ধা জানাতে পারব।

Show More

Related Articles

Back to top button