Barak Valley

সপ্তমীর সন্ধ্যায় জনজোয়ার করিমগঞ্জ শহরে

করিমগঞ্জ : সপ্তমীর সন্ধ্যায় জনজোয়ার ভারত-বাংলা সীমান্ত জেলা সদর শহর করিমগঞ্জে। এ বছরের সীমান্ত শহরে ৫৬টি সর্বজনীন পূজা হচ্ছে। এর মধ্যে বেশ কয়েকটি রয়েছে বিগ বাজেটের। দুটি ক্লাব তাদের সুবর্ণজয়ন্তী বর্ষ পালন করছে। থিম আর সাবেকিয়ানার লড়াইয়ে টক্কর চলছে পরস্পরের মধ্যে।

৫৫-তম বছরে পা দিয়েছে শহরের রাজবাংলা রোডের রয়েল স্টারের পুজো। করিমগঞ্জ জেলা সদরে রাজবাংলা রোডের আবাল-বৃদ্ধ-বনিতাদের উদ্যোগে ঐতিহ্যবাহী রয়েল স্টারের পুজো আয়োজিত হয়। মূলত রাজবাংলা রোডের পুজো হলেও ডাকবাংলা রোড, উকিলপট্টি সহ পার্শ্ববর্তী এলাকাবাসী এই পূজায় শামিল হয়ে অঞ্জলি প্রদান থেকে মহাপ্রসাদ বিতরণ কিংবা সন্ধ্যারতিতে অংশগ্রহণ করেন।

এবার তাদের থিম কাল্পনিক মন্দির। কাপড়, থার্মোকল, বাঁশ, খড় দিয়ে তৈরি করা হয়েছে মণ্ডপ। মায়ের মূর্তির মধ্যেও ভিন্নতা রয়েছে। স্থানীয় শিল্পী মণ্ডপসজ্জার কাজ করেছেন। অন্যতদিকে প্রতিবছরের মতো এবারও মায়ের প্রতিমায় নতুনত্ব রয়েছে। ১২ ফুট উচ্চতার প্রতিমা তৈরি করেছেন স্থানীয় প্রতিমা শিল্পালয়ের মৃত্‍শিল্পীরা। মণ্ডপসজ্জা ও প্রতিমার সঙ্গে রয়েছে বাহারি আলোকসজ্জা। এবারের বাজেট আট লক্ষ টাকা। পূজা কমিটির সভাপতি করা হয়েছে সুনীলচন্দ্র দাস, সম্পাদক বিশ্বজিত্‍ দাস, কোষাধ্যসক্ষ সুমিত পাল, উপদেষ্টা হিসেবে করিমগঞ্জ পুরসভার উপপুরপতি সুখেন্দু দাস এবং মুখপাত্র হিসেবে সমরজিত্‍ দাস।

করিমগঞ্জ পুরসভার উপপুরপতি সুখেন্দু দাস জানান, শুধু পূজার আয়োজন নয়, শান্তিপূর্ণভাবে বিসর্জন সম্পন্ন করার ক্ষেত্রেও রয়েল স্টারের কর্মকর্তারা বিশেষ নজরদারি করছেন। একই সঙ্গে চলতি দুর্গোত্‍সবে শহরকে আবর্জনামুক্ত রাখতে এবং যানজট সমস্যাত নিরসনে নাগরিকদের সহযোগিতা কামনা করেছেন তিনি। বলেন, রয়েল স্টার ক্লাবের মণ্ডপ দেখার জন্য প্রত্যেক বছরই কাতারে কাতারে দর্শনার্থীদের ভিড় হয়। তাই প্রতিবারের মতো এবারও মণ্ডপসজ্জার মধ্য দিয়ে দর্শনার্থীদের মন জয় করেছেন তাঁরা।

Show More

Related Articles

Back to top button