Barak Valley

সেনাবাহিনীর লেফটেন্যান্ট পদের পরীক্ষায় নির্বাচিত পাথারকান্দির লোয়াইপোয়ার প্রীতিরাণি সিনহা

পাথারকান্দি : ভারতীয় সেনা বা‌হিনীর লেফটেন্যান্ট প‌দের জন্য মনোনীত হ‌য়েছেন করিমগঞ্জ জেলার অন্তর্গত পাথারকা‌ন্দি বিধানসভা এলাকার লোয়াইর‌পোয়া ব্ল‌কের অধীন হাতাইয়ার গ্রামের এক তরুণী। নাম প্রী‌তিরানি সিনহা।

প্রীতিরানিদের বর্তমান বা‌ড়ি হাতাইয়ারবন্দ গ্রামে হলেও তাঁর জন্মস্থান ডেঙ্গারবন্দ গ্রাম পঞ্চায়েতের পেঁচারঘাট গ্রা‌মে। সমরেন্দ্র সিনহা ও রাখি সিনহার ক‌নিষ্ঠ কন্যা প্রীতিরানি। প্রীতির এই কৃ‌তি‌ত্বে তাঁর বাবা-মাতো বটেই, আত্মীয়-পরিজনের পাশাপাশি স্থানীয় নাগরিক মহলে আনন্দের জোয়ার বইছে। সকলেই তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করে তাঁর উত্তরোত্তর উন্নতি কামনা করছেন।

এক সাক্ষাতে প্রীতিরানির বাবা সমরেন্দ্র ও মা রাখি জানান, তাঁদের তিন সন্তান, দুই কন্যা ও এক পুত্র। প্রীতি সবার ছোট। তাঁর স্কুল শিক্ষান্ত পড়াশোনা বাজারিছড়ার মাকুন্দা খ্রিস্টিয়ান হায়ার সেকেন্ডারি স্কুলে। সেখানে পাঠরত অবস্থায় প্রীতি এনসিসিতে যোগদান করে। মেয়ের শৈশব থেকে স্বপ্ন ছিল, সে বড় হয়ে দেশের সেনাবাহিনীতে যোগদান কর‌বে।

স্কুল-শিক্ষা শেষ করে তিনি শিলচরের গুরুচরণ কলেজে বিজ্ঞান শাখায় ভরতি হয়ে সাফল্যের সঙ্গে স্নাতক ডিগ্ৰি অৰ্জন করেন। কলেজে অধ্যয়নকালীন প্রীতি নিয়মিত এনসিসির কার্যক্রমও চালিয়ে যাচ্ছিলেন। পরে আরডিসি ক্যাম্পে সিলেক্ট হয়ে গত ২৬ জানুয়ারি দিল্লির লালকিল্লায় দেশের প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রীর সামনে প্যারেড প্রদর্শন করেন। আর সেই সূত্রে এনসিসির বিশেষ ভরতি প্রক্রিয়ার মাধ্যমে সেনাবাহিনীর নিয়োগ পরীক্ষায় বসে উত্তীর্ণ হন তিনি।

তাঁরা জানান, বর্তমানে তিনি লেফটেন্যান্ট প‌দে নিযুক্তির জন্য প্রস্তুতি চালিয়েছেন। তাঁরা আরও জানান, প্রীতি স্কুল ও ক‌লেজ জীব‌নে সংগীত ও নৃত্যের প্রতি খুবই অনুরাগী ছিলেন। তাছাড়া সেবামূলক কাজেও তাঁর বিশেষ আগ্রহ রয়েছে। নিজের জন্মদিনে জাঁকজমকপূর্ণ কোনও অনুষ্ঠান না করে নিজের সাধ্যমতো বৃদ্ধাশ্ৰমে গিয়ে খাবার বিতরণ করেন তাঁদের মেয়ে। ‌

প্রসঙ্গত, প্রী‌তির মা ও বাবা উভ‌য়ে শিক্ষকতার সা‌থে যুক্ত। এমন‌-কি তার প‌রিবা‌রের অন্য‌রাও শিক্ষকতার পাশাপা‌শি অন্যান্য সরকা‌রি পেশায় নি‌য়ো‌জিত র‌য়ে‌ছেন।

Show More

Related Articles

Back to top button