Barak Valley

স্মার্ট মিটারের প্রতিবাদে এসডিইকে স্মারকপত্র বিদ্যুৎ গ্রাহক সংস্থার

করিমগঞ্জ : স্মার্ট মিটার প্রতিস্থাপনের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত করিমগঞ্জে । আজ শুক্রবার এনিয়ে এপিডিসিএলের সাব ডিভিশনাল ইঞ্জিনিয়ারের দ্বারস্থ হয়েছেন অল আসাম ইলেকট্রিসিটি কনজিউমার্স অ্যাসোসিয়েশনের করিমগঞ্জ জেলা কমিটি । অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একাধিক দাবি অভিযোগ সম্মিলিত স্মারকপত্র প্রদান করা হয় কর্তৃপক্ষকে ।

স্মারকপত্রে বলা হয় যে, করিমগঞ্জ সাবডিভিশনের পক্ষ থেকে স্মাৰ্ট মিটার লাগাতে অনিচ্ছুক গ্রাহকদের উপর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার নোটিশ ধরিয়ে দিয়ে চাপ সৃষ্টি করা হচ্ছে যা সম্পূর্ণভাবে অন্যায়, অনৈতিক এবং বেআইনি বলে অভিহিত করা হয়েছে । কনজিউমার্স অ্যাসোসিয়েশন দৃঢ় মত পোষণ করে যে কোন গ্ৰাহক স্মার্ট মিটার নিতে অনিচ্ছা প্রকাশ করলে তাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা যায় না। কারণ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা যেতে পারে একমাত্ৰ যদি কোন গ্ৰাহক বিদ্যুৎ বিল পরিশোধ না করে।

বিদ্যুৎ আইন, ২০০৩ এর ৫৬ নং ধারা বলছে যে কোন গ্রাহক বিদ্যুৎ বিল প্রদান না করলে প্রথমে তাকে নোটিশ প্রদান করতে হয় এবং নোটিশ প্রদানের পরও কোনো গ্রাহক বিল মিটিয়ে না দিলে একমাত্ৰ তখনই তার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা যেতে পারে। কিন্তু বিদ্যুৎ সরবরাহের পরিমাপ সঠিক ভাবে নিরূপণে সক্ষম মিটার না বদলানোয় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার নোটিশ প্রদান অন্যায়, অযৌক্তিক ও বেআইনি। এই নোটিশ প্রদান গ্ৰাহকদের ভীতিগ্ৰস্থ করে স্মাৰ্ট মিটার লাগিয়ে দেওয়ার কৌশল হিসাবে নেওয়া হয়েছে।

স্মার্ট মিটার প্রতিস্থাপনের পূর্বে আসাম ইলেকট্রিসিটি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে এপিডিসিএল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছিল যে এই মিটার সম্পর্কে জন সচেতনতা গড়ে তোলার জন্য। কিন্তু এপিডিসিএল করিমগঞ্জ সাবডিভিশনের পক্ষ থেকে এ ই আর সি এর নির্দেশ মানা হয়নি।

স্মারকপত্রের মাধ্যমে প্রতিনিধি দল অত্যন্ত জোরালোভাবে এপিডিসিএল এর এস ডি ই কে বলেন যে বিদ্যুৎ গ্রাহকদের উপর জোর করে কোন কিছু চাপিয়ে দেবেন না। অন্যথায় গ্রাহকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হবে এবং একে সামাল দেওয়া কষ্টকর হয়ে উঠবে । বাড়ির মালিক বা অভিভাবকের অবর্তমানে বাড়ির অন্য সদস্য বা কাজের মানুষকে বলে ডিজিটাল মিটারের পরিবর্তে স্মার্ট মিটার লাগিয়ে দেওয়ার অন্যায় ও অনৈতিক পদক্ষেপ গ্রহণ করেন, তাহলে অল আসাম ইলেকট্রিসিটি কনজিউমার্স অ্যাসোসিয়েশনের করিমগঞ্জ জেলা কমিটির পক্ষ থেকে এই অন্যায় কাজের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করার সাথে সাথে তীব্র প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে বাধ্য থাকবেন ।

স্মারকপত্র প্রদান কালে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন কনজিউমার্স এসোসিয়েশনের করিমগঞ্জ জেলা কমিটির সভাপতি সুনিত্ত রঞ্জন দত্ত , সম্পাদক সুজিৎ কুমার পাল সহ জেলা কমিটির কার্যকরী সদস্যবৃন্দ অরুণাংশু ভট্টাচার্য ,বাসুদেব সেন,মনোজ দেব , তুতিবুর রহমান , অজয় চৌধুরী, পৃথ্বীজিৎ দেব, পরিমল চক্রবর্তী, বিষ্ণুদত্ত পুরকায়স্থ,দেবব্রত শুক্ল, গোপাল চন্দ্র পাল প্রমুখ ।

Show More

Related Articles

Back to top button