Barak Valley

হাইলাকান্দিতে পিএম বিশ্বকর্মা রূপায়ণে সচেতনতা শিবির

হাইলাকান্দি : হাইলাকান্দি জেলায় প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্প রূপায়ণে এখন পর্যন্ত ১০ হাজার ৯৭০ জন ব্যাক্তি রেজিস্ট্রেশন করেছেন। জেলার ৬২টি জিপির মধ্যে ২৪টি থেকে এখন পর্যন্ত কোন রেজিস্ট্রেশন জমা পড়েনি।

বুধবার হাইলাকান্দির রবীন্দ্রভবনে পি এম বিশ্বকর্মা সম্পর্কে সচেতনতা বাড়াতে এই প্রকল্প সংশ্লিষ্ট জিপি সচিব এবং জিপি সভাপতিদেরকে নিয়ে এক সভায় এই তথ্য জানানো হয়।

এতে মুখ্য অতিথি হিসেবে ভাষণ প্রসঙ্গে সাংসদ কৃপানাথ মাল্লাহ জেলার গ্রামীণ শিল্প-কারিগরদেরকে এই প্রকল্পের সুযোগ নিতে আহ্বান জানান। সভায় জানানো হয় যে আর্থিকভাবে দুর্বল অনগ্রসর শ্রেণীর পরম্পরাগত শিল্পীদের সাহায্য করতে এই প্রকল্পের জন্য কমন সার্ভিস সেন্টার অর্থাত্‍ সি এস সি থেকে আবেদন করতে হয়।

এই প্রকল্পে মোট ১৮ টিক্ষেত্রের শিল্পীদেরকে সাহায্য করতে আবেদন করা যায়। এই ক্ষেত্র গুলি হল কাঠমিস্ত্রি, নৌকা বানানোর কারিগর, ছোটখাটো অস্ত্রশস্ত্র নির্মাতা, লোহার মিস্ত্রি, হাতুড়ি ও টুলকিট নির্মাতা, তালা নির্মাতা, স্বর্ণকার, কুমার, মূর্তি বানানো ও পাথর খোদাই করার কারিগর, চর্ম কার, রাজমিস্ত্রি, টুকরি চাটাই ও ঝাড়ু বানানোর কারিগর, পুতুল ও খেলনা নির্মাতা, ক্ষৌরকর্মী, মালা বানানোর কারিগর, ধুবি, দর্জি এবং মাছের জাল নির্মাতা। সভায় জানানো হয়েছে এই ১৮টি শিল্পের যেকোন একটা জড়িত আঠারো বয়সের ঊর্ধ্বের ব্যক্তিরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট জিপি এবং জেলা প্রশাসন থেকে এক্ষেত্রে ঋণের সুপারিশের দরখাস্ত ফরোয়ার্ড করা হবে। তিন লক্ষ টাকা পর্যন্ত উদ্যম উন্নয়নের ঋণ দেওয়া হবে।

সভায় অন্যান্যদের মধ্যে ডিডিসি অ্যালডার্ড ফারহীন, শিলচরের সূক্ষ্ম, ক্ষুদ্র এবং মধ্যম শিল্প সংস্থার কর্মকর্তা মানবেন্দ্র দত্ত, দুই বিজেপি নেতা স্বপন ভট্টাচার্য, স্বপন পাল, ডিআইসিসির জেনারেল ম্যানেজার সুস্নাত নাথ, লিড ডিস্ট্রিক্ট ম্যানেজার অশোক দেব, নগর জীবিকা মিশনের ডিপিএম মাহমুদুর রহমান পারভেজ প্রাসঙ্গিক বক্তব্য পেশ করেন। উল্লেখ্য এই যোজনার বিস্তারিত pmvishwakarma.gov.in এবং ফোন নম্বর ১৮০০২৬৭৭৭৭৭-এ পাওয়া যাবে।

Show More

Related Articles

Back to top button