Updates

হাইলাকান্দিতে ১০১ হেক্টর জমিতে পাম তেলের চাষ

জনসংযোগ, হাইলাকান্দি, ১৭ অক্টোবর : হাইলাকান্দি জেলার ১০১ হেক্টর জমিতে পাম তৈলবীজের চাষ করা হয়েছে। এতে ১০৫ জন চাষী যুক্ত রয়েছেন। মঙ্গলবার হাইলাকান্দি জেলা উন্নয়ন কমিটির এক সভায় এই তথ্য জানানো হয়। ডিডিসি অ্যালডার্ড ফারহীন এর পৌরোহিত্যে সভায় জেলা পরিষদের সিইও জয়দীপ শুক্লা পঞ্চায়েত ডেভেলাপম্যান্ট ইনডেক্সের বিভিন্ন তথ্য সন্নিবিষ্ট নিয়ে আলোচনা করেন।

জেলা কৃষি অধিকারী আব্দুল বাতেন চৌধুরী জানান জেলা এপর্যন্ত প্রধানমন্ত্রী কিষান প্রকল্পে ৭৫ হাজার ৩৭৪ জন যোগ্য বিবেচিত হয়েছেন এবং এর মধ্যে ৫৬ হাজার ৬২২ জনের ই-কেওয়াইসি করা সম্ভব হয়েছে। জেলায় প্রধানমন্ত্রী কিষানের ১৪ নম্বর কিস্তি ৪৭ হাজার ৯৯৮ জন পেয়েছেন। জেলায় রাসায়নিক সারের কোন অভাব নেই বলেও জেলা কৃষি আধিকারিক জানান।

গ্রামীণ জীবিকা মিশনের ডিসট্রিক্ট প্রজেক্ট ম্যানেজার সৌমিত্র কুমার দে জানান লালামুখ এবং বর্ণীব্রিজে দুটি দুগ্ধজাত প্রক্রিয়া খাবার কেন্দ্র নভেম্বর মাসে চালু হবে। নগর জীবিকা মিশনের ডিপিএম মাহবুবুর রহমান পারভেজ লস্কর জানান হাইলাকান্দি শহরে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনায় ৯৭৬ জনকে এবং লালা শহরে ৮০০ জনকে ক্ষুদ্র ঋণ দিয়ে স্বাবলম্বী করে তোলা হয়েছে।

দক্ষতা বিকাশ বিভাগের ডিপিএম পিনাক পানি চৌধুরী জানান যে মাল্টি স্কিল ডেভেলপমেন্টের বিভিন্ন কার্যসূচির আওতায় জেলার কর্মপ্রার্থীদের দক্ষতা বিকাশের প্রশিক্ষণ অব্যাহত রয়েছে। পূর্ত সড়ক বিভাগ থেকে জানানো হয় যে আসাম-মিজোরাম সীমান্তের নির্মীয়মান ছয়টি সড়কের ৭৪ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

ক্রীড়া বিভাগ থেকে জানানো হয়, খেল মহারণের জন্য জেলায় ৩২ হাজার ৫৬৮ টি অনলাইন রেজিস্ট্রেশন হয়েছে। ভেটেনারি বিভাগ থেকে জানানো হয় জেলায় গত মাসের চিকিৎসা করা হয়েছে, ১০ হাজার ৮১৬টি গবাদি পশু।

ইকোনমিক্স এন্ড স্ট্যাটিস্টিক বিভাগের ডেপুটি ডিরেক্টর সুমন চৌধুরী ডিস্ট্রিক্ট ডোমেস্টিক প্রোডাকশনের হিসাব বের করতে প্রতিবেদন জমা দিতে সংশ্লিষ্ট উৎপাদনশীল বিভাগের শীর্ষকর্তাদের অনুরোধ জানান। সব বিভাগের শীর্ষকর্তাদের উপস্থিতিতে সভাপতির ভাষনে ডিডিসি ফারহীন সব স্কিম নির্ধারিত সময়ের মধ্যে সম্পূর্ণ করতে বলেন।

Show More

Related Articles

Back to top button