Barak Valley

হাইলাকান্দির উন্নয়নে পরামর্শ চাইলেন ডিসি

জনসংযোগ, হাইলাকান্দি, ১ অক্টোবর : হাইলাকান্দি জেলা প্রতিষ্ঠার ৩৪ বছর পূর্ণ হলেও সার্বিক উন্নয়নের ক্ষেত্রে জেলা এখনো পিছিয়ে পড়ে রয়েছে। তাই কেন্দ্রীয় সরকার দেশের ১১২ টি জেলার সঙ্গে হাইলাকান্দি জেলাকেও উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসেবে ঘোষণা করে বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে পড়া অবস্থানকে এগিয়ে নিতে জোরদার প্রচেষ্টা চালানো হচ্ছে। এই প্রেক্ষিতে উন্নয়নের গতিকে ত্বরান্বিত করতে সর্বসাধারণের পরামর্শ চাইলেন জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে।

হাইলাকান্দি জেলা প্রশাসনের উদ্যোগে জেলার প্রতিষ্ঠা দিবস পালন উপলক্ষে রবিবার হাইলাকান্দি শহরের এস এস কলেজ প্রেক্ষাগৃহে আয়োজিত কেন্দ্রীয় অনুষ্ঠানে ভাষণ দিয়ে জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে জেলা সার্বিক উন্নয়নে সর্বস্তরের জনগণের সহযোগিতা কামনা করেন।

প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এর আগে রবিবার শহরের শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে দিনটি পালনের সূচনা করা হয়। এতে জেলা আয়ুক্ত সহ বিভিন্ন বিভাগের শীর্ষ অধিকারিক, প্রবীন নাগরিক এবং স্বেচ্ছাসেবী সংগঠনগুলির কর্মকর্তারাও অংশ নেন। এরপর শহীদ বেদীর পার্শ্ববর্তী অঞ্চলে জেলা আয়ুক্ত সহ অন্যান্য আধিকারিক এবং প্রবীন নাগরিকরা বৃক্ষরোপণ করেন। এরপর ১ তারিখ ১ ঘন্টা কার্যসূচির আওতায় হাইলাকান্দি শহরের অভিযান পরিচালনা করেন জেলা আয়ুক্ত হিভারে। পাশাপাশি জেলার চা বাগান এবং গাও পঞ্চায়েত এলাকায়ও একই সময়ে সাফাই অভিযান চালানো হয়। এরপর জেলা আয়ুক্তের কার্যালয় থেকে নৃত্যসহ শোভাযাত্রা করে এসএস কলেজের প্রেক্ষাগৃহে আয়োজিত কেন্দ্রীয় অনুষ্ঠানে শামিল হয়।

এতে জেলার বিভিন্ন রাজনৈতিক দলের কর্মকর্তা সহ প্রবীণ নাগরিকরা অংশ নেন। বক্তাদের মধ্যে ছিলেন স্বপন ভট্টাচার্য, শামসুদ্দিন বড়লস্কর, রাজেশ চক্রবর্তী, কমরুল ইসলাম বড় ভূঁইয়া এবং অধ্যক্ষ হিলাল উদ্দিন লস্কর। বক্তারা হাইলাকান্দির উন্নয়নে দলমত নির্বিশেষে কাজ করে যাবার উপর গুরুত্ব আরোপ করেন। ধন্যবাদ জানান এডিসি ত্রিদিপ রায়। অনুষ্ঠানে জেলা দিবস পালন উপলক্ষে প্রশাসনের উদ্যোগে আয়োজিত বিভিন্ন ক্ষেত্রে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার এবং প্রশংসাপত্র বিতরণ করা হয়। এতে জনস্বাস্থ্য কারিগরি বিভাগের ২০২৩ সালের স্বাধীনতা দিবস পালন উপলক্ষে সেরা ওয়াটার ইউজার কমিটি অ্যাওয়ার্ড হিসেবে কাটলিছড়া মাল্টি ভিলেজ ওয়াটার সাপ্লাই কমিটির কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয়।

এছাড়া সেরা জল মিত্র হিসেবে রথীন্দ্র রি এবং সেরা পানীয় জল পরিষেবা প্রদান কারী স্কুল হিসেবে ৪০৯ নম্বর কালিনগর এলপি স্কুল এবং সেরা অঙ্গনাদি হিসাবে ১৮৭ নম্বর বন্দুকমারা জঙ্গলাইকারি সেন্টারকে পুরস্কৃত করা হয়। এই উপলক্ষে পিএইচ বিভাগের ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে ইব্রাহিম মজুমদারকে ১০ হাজার টাকা নবজ্যোতি ভট্টাচার্যকে দ্বিতীয় পুরস্কার হিসেবে ৭ হাজার টাকা এবং প্রীতম রায় কে তৃতীয় পুরস্কার হিসেবে ৫ হাজার টাকা তুলে দেওয়া হয়। রিল প্রতিযোগিতায় দেবাশীষ দাস কে প্রথম পুরস্কার ১০ হাজার টাকা এবং সুবল দাসকে দ্বিতীয় পুরস্কার হিসেবে ৭ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়।

জেলা প্রতিষ্ঠা দিবস উপলক্ষে জেলার ২৯ টি চা বাগানের সব কয়টি তে রবিবার স্বাস্থ্য শিবির অনুষ্ঠিত হয় এতে ৭৫০ জন রোগীকে পরীক্ষা করে বিনামূল্যে ওষুধপত্র দেওয়া হয়। এছাড়া এস কে রায় সিভিল হাসপাতালে রক্তদান শিবিরে ১৫ বোতল রক্ত সংগ্রহ করা হয়।

Show More

Related Articles

Back to top button