Assam

২০২৩ ‘রামন ম্যাগাসাইসাই’ পুরস্কার পাচ্ছেন অসমের ক্যানসার বিশেষজ্ঞ পদ্মশ্রী ডা. রবি কান্নান, গৰ্বিত বরাকবাসী

গুয়াহাটি, ৩১ আগস্ট : ২০২৩-এর রামন ম্যাগাসাইসাই পুরস্কার পাচ্ছেন অসমের ক্যানসার বিশেষজ্ঞ পদ্মশ্ৰী ডা. রবি কান্নান আর। ভারত থেকে এবার একমাত্র শিলচরের কাছাড় ক্যানসার হাসপাতালের ডিরেক্টর ডা. রবি কান্নানকে এই পুরস্কারের জন্য মনোনীত করায় গর্বিত অসম, বিশেষ করে বরাক উপত্যকা।

এদিকে এই পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তিনি নিজেও আনন্দিত এবং এর জন্য তিনি তাঁর গোটা চিকিত্‍সক দল ও কর্মচারীবৃন্দ এবং সংস্থার কর্মকর্তাদের অবদান রয়েছে বলে অকপটে স্বীকার করেছেন ডা. কান্নান।

রামন ম্যাগাসাইসাই পুরস্কার এশিয়ার প্রধান অসামরিক সর্বোচ্চ সম্মান। এশিয়ার জনগণের প্রতি নিঃস্বার্থ সেবার জন্য চেতনার মহত্বকে স্বীকৃতি দেয় রামন ম্যাগাসাইসাই পুরস্কার। চলতি বছরে ‘এশিয়ার নোবেল’ তথা এশিয়ার অসামরিক সর্বোচ্চ সম্মান পুরস্কার শিলচরের চিকিত্‍সক রবি কান্নান আর-কে প্রদান করার খবরে বেজায় উচ্ছ্বসিত বরাক উপত্যকার জনতা। স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে তাঁর বিশেষ এবং সামগ্রিক অবদানের জন্য ডা. কান্নানকে এই পুরস্কার দেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

রামন ম্যাগাসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের তরফ থেকে এ খবর দিয়ে জানানো হয়েছে, ডা. রবি কান্নান আর-কে চলতি বছরে ‘হিরো ফর হলিস্টিক হেল্থকেয়ার’ পুরস্কার ও সম্মান দেওয়া হচ্ছে। এ খবর চাউর হতেই খুশির হাওয়া বইতে শুরু করেছে দক্ষিণ অসমের বরাক উপত্যকা জুড়ে। উচ্ছ্বাস ও অভিনন্দনের জোয়ার বইছে সামাজিক মাধ্যমেও।

১৯৫৮ সাল থেকে জনসেবা, সাংবাদিকতা, সামাজিক নেতৃত্ব সহ বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। ২০২০ সালে পদ্মশ্রী পেয়েছিলেন কাছাড় ক্যানসার হাসপাতালের ডিরেক্টর রবি কান্নান আর। শিলচরে ১৯৯৬ সালে শিলচরের কয়েকজন বিশিষ্ট নাগরিক সোসাইটি বানিয়ে চাঁদা তুলে গড়ে তুলেছেন কাছাড় ক্যানসার হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার (সিসিএইচআরসি) নামে একটি অলাভজনক সংস্থা।

২০০৬ সালে চেন্নাই থেকে শিলচরে কাছাড় ক্যানসার হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারে চলে আসেন ডা. রবি কান্নান। শিলচরে এসে তাঁর হৃদয়গ্রাহী ব্যবহার, আত্মীয়তাসুলভ আচরণ, গবেষণাধর্মী চিকিত্‍সায় রোগী ও তাঁদের আত্মীয়স্বজন আপ্লুত। এরই সুবাদে বরাক উপত্যকা সহ অসমের বিভিন্ন প্রান্ত এবং প্রতিবেশী মিজোরাম, ত্রিপুরা ও মিজোরামের বাসিন্দাদের আপনজন হয়ে উঠেছেন তিনি। ডা. রবি কান্নানের প্রচেষ্টায় কাছাড় ক্যানসার হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার আজ গোটা অসমের অন্যতম সুচিকিত্‍সার ভরসা স্থলে পরিণত হয়েছে।

ডা. রবি কান্নান যে সম্মান পাচ্ছেন তার জন্য শিলচরের মানুষ উচ্ছ্বসিত, আনন্দিত ও গর্বিত। বরাক উপত্যকা তাঁর কর্মভূমি। তিনি এলাকাবাসীকে আপন করে ক্যানসারে আক্রান্তদের নিরলসভাবে চিকিত্‍সা করে যাচ্ছেন। উত্তর-পূর্বাঞ্চলে ক্যানসার চিকিত্‍সার ক্ষেত্রে এক অগ্রণী এবং বিশেষ অবদান রেখেছেন রবি কান্নান। এটাই তাঁর পুরস্কার পাওয়ার মূল কারণ। তিনি দরিদ্র অসংখ্য রোগীকে বিনামূল্যে এবং বহুজনকে যতটা সম্ভব স্বল্প খরচে মারণব্যাধির চিকিত্‍সা করে মানুষের হৃদয় জয় করেছেন। তাঁর অমায়িক ব্যবহারে মুগ্ধ বহু রোগী ও তাদের পরিবার। এশিয়ার মর্যাদাসম্পন্ন রামন ম্যাগাসাইসাই পুরস্কারের জন্য তাঁকে বাছাই করায় সর্বস্তরের মানুষ অকৃপণ উচ্ছ্বাস ব্যক্ত করছেন।

Show More

Related Articles

Back to top button