Assam

২ অক্টোবর থেকে অসমে ২৫০ এমএল জলের বোতলে নিষেধাজ্ঞা, ঘোষণা মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্বের

গুয়াহাটি, ১ অক্টোবর : আগামীকাল ২ অক্টোবর থেকে অসমে ২৫০ মিলিলিটার (এমএল) জলের বোতলে নিষেধাজ্ঞা বলবত্‍ হবে, আজ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। এছাড়া ৫০০ এমএল জলের বোতলের ওপর নিষেধাজ্ঞা আরও এক বছরের জন্য বাড়ানো হবে বলেও জানান তিনি।

এর পেছনে যুক্তি তুলে ধরে মুখ্যমন্ত্রী ড. শর্মা বলেন, ‘প্লাস্টিক বর্জ্যের বিরুদ্ধে লড়াই করতে আমরা প্রাথমিকভাবে এক লিটারের নীচে জলের বোতল নিষিদ্ধ ঘোষণা করেছিলাম। পরে আমরা ৫০০ মিলিলিটার বোতলজাত জলের শিল্প স্থাপন করেছিলেন সে সকল ইন্ডিজেনিয়াস ইয়ুথ এন্টারপ্রেনিয়ার্স, তাঁরা তাঁদের উত্‍পাদন যন্ত্রপাতি আপগ্রেড করার জন্য সময়ের প্রয়োজন উল্লেখ করে নিষেধাজ্ঞা বাস্তবায়নের মেয়াদ বাড়ানোর আবেদন করেছিলেন।

‘তাঁদের আবেদনের নিরিখে আমরা তরুণ উদ্যোক্তাদের প্রয়োজনীয় সরঞ্জাম আপগ্রেড করার জন্য পর্যাপ্ত সময় দিতে ৫০০ এমএল জলের বোতল বিক্রির ওপর নিষেধাজ্ঞা এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি বলেন, রাজ্য সরকার যন্ত্রপাতি আপগ্রেড করার জন্য প্রয়োজনীয় ১০ শতাংশ খরচ কভার করে এই উদ্যোগকে সমর্থন করবে।

এখানে উল্লেখ করা যেতে পারে, গত জুলাই মাসে অসম সরকার প্রাথমিকভাবে রাজ্যে পরিবেশ সংরক্ষণ এবং প্লাস্টিক বর্জ্য হ্রাস করার প্রতিশ্রুতি স্বরূপ এক লিটারের নীচে জলের বোতল বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছিল।

Show More

Related Articles

Back to top button