Barak Valley

এরালিগুলের দীনদয়াল মডেল কলেজে এইডস সংক্রান্ত বিভিন্ন সচেতনতা মূলক কর্মসূচীর আয়োজন

করিমগঞ্জ : এরালিগুলের পন্ডিত দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়ের রেড রিবন ক্লাবের উদ্যোগে সোমবার এইডস ও অন্যান্য যৌনবাহিত রোগ সংক্রান্ত একগুচ্ছ সচেতনতামূলক কার্যক্রমের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি আসাম রাজ্যিক এইডস নিয়ন্ত্রণ সমিতি দ্বারা অনুমোদন প্রাপ্ত ও রাষ্ট্রীয় এইডস নিয়ন্ত্রণ সংগঠনের উদ্যোগে পরিচালিত “ইন্টেনসিফাইড আই ই সি ক্যাম্পেইন” এর অধীনে একটি প্রচেষ্টা।

দিনের শুরুতেই মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এক জনসমাবেশে যোগদান করে ও নিকটবর্তী এলাকায় এইডস সম্পর্কে জনগণকে সচেতন করার চেষ্টা করে। তারপর করিমগঞ্জ জেলার এইডস নিয়ন্ত্রণ সমিতির তরফ থেকে ডাক্তার ও এইডস উপদেষ্টার উপস্থিতিতে মহাবিদ্যালয় প্রাঙ্গণে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য যে, এই সচেতনতামূলক অনুষ্ঠানের অধীনে গত শুক্র ও শনিবার মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে কুইজ ও পোস্টার প্রতিযোগিতা আয়োজন করা হয়।

সোমবার প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। শুরুতেই মহাবিদ্যালয়ের অধ্যক্ষা ডঃ জয়শ্রী চক্রবর্তী স্বাগত ভাষণ প্রদান করেন। তারপর জেলা এইডস নিয়ন্ত্রণ আধিকারিক ডা. বি কে সরকার বিস্তৃত বক্তৃতা প্রদান করেন। তিনি এইডস সম্পর্কিত বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য তুলে ধরেন।

এরপর দ্বিতীয় বক্তা করিমগঞ্জ অসামরিক হাসপাতালের যৌনবাহক রোগের উপদেষ্টা মিঠুন রায় বক্তব্য রাখেন। তিনি এই অঞ্চলের এইডস ও বিভিন্ন যৌন বাহক রোগের পরিসংখ্যান, মিথ্যাচার, সামাজিক স্থিতি ও নিরাময় বিধি নিয়ে বিস্তৃত আলোচনা করেন। শেষে দেশবন্ধু ক্লাবের প্রকল্প ব্যবস্থাপক সাব্বির আহমেদও বক্তব্য রাখেন।

বক্তৃতার শেষে প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের অতিথিরা পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন মহাবিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক কালভারী দাঁর্ণন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন রেড রিবন ক্লাবের সমন্বয়ক আনন্দন দাস। এর সাথে অনুষ্ঠানের প্রথম পর্যায় সমাপ্ত হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে সপ্তর্ষি কলাকেন্দ্রের শিল্পী রিয়া দেব, অমিত পাল, বর্ষা চন্দ্র, মৃন্ময় দেব ও আয়ুষ দাস একটি পথনাটিকার মাধ্যমে ছাত্রছাত্রীদের মধ্যে এইডস সংক্রান্ত সচেতনতা সৃষ্টি করার এক অনন্য নিদর্শন প্রস্তুত করে। তাদের মনোমুগ্ধকর অভিনয় ছাত্রছাত্রীদের মাতিয়ে তোলে ও খুবই আকর্ষণীয় উপায়ে সচেতনতা সৃষ্টি করে। তারপর ছাত্রছাত্রীরা রেড রিবন এর আদলে মানবশৃঙ্খল গঠন করে, যা এইডস বা কোন যৌনবাহিত রোগ আক্রান্তদের প্রতি সংহতি ও সমর্থনের প্রতীক। তাছাড়া ওইদিন অতিথিরা রেড রিবন ক্লাবের উদ্যোগে প্রস্তুত “রেড রিবন কর্নার” এর উদ্বোধন করেন যেখানে এইডস ও যৌনবাহিত রোগের বিষয়ে বিভিন্ন তথ্য ও উপদেশ তুলে ধরা হবে।

Show More

Related Articles

Back to top button