Barak Valley

করিমগঞ্জে বিশ্ব মশা দিবস পালিত

করিমগঞ্জ : রবিবার করিমগঞ্জে বিশ্ব মশা দিবস পালিত হয়েছে। ১৮৯৭ সালের এই দিনে লাবক গার্ডেন হাসপাতালের সেন্ট্রাল ল্যাবরেটরিতে (করিমগঞ্জ শহর থেকে ৮০ কিলোমিটার) স্যার রোনাল্ড রস প্রথম ব্যক্তি হিসাবে প্রমাণ করেছিলেন যে ম্যালেরিয়া পরজীবী সংক্রামিত ব্যক্তি থেকে মশাতে যেতে পারে।

এই আবিষ্কারের জন্য, তিনি ১৯০২ সালে চিকিত্‍সায় নোবেল পুরস্কার লাভ করেন। এই দিবস পালনের অংশ হিসাবে স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ডা. রাজীব কুমার বরুয়া পতাকা নেড়ে এক সচেতনতা রেলির সূচনা করেন। এতে ডা. রঞ্জিত বৈদ্য সিএম অ্যান্ড এইচও (সিডি), ডা. সাহানাজ পারভিন এমও বদরপুর এসএইচসি, দেবজিত্‍ দে জেলা পরামর্শক এনসিভিবিডিসি, মুজাকির হুসেন চৌধুরী বিপিএম, বৈকুণ্ঠ গগৈ বিসিএম এবং অন্যান্য বিভিন্ন কর্মকর্তা অংশ গ্রহণ করেন।

র‌্যালিতে করিমগঞ্জ হকি অ্যাসোসিয়েশনের খেলোয়াড় ও আশা কর্মীরা সক্রিয়ভাবে অংশ নেন। প্রতিবছরের মতো করিমগঞ্জ জেলার সমস্ত ব্লকে বিশ্ব মশা দিবস পালিত হয়েছে। মশাবাহিত রোগ সম্পর্কে জনগণকে সচেতন করাই দিবসটির মূল উদ্দেশ্য। ডা. বরুয়া তার ভাষণে বলেন, মশা যেমন জলে বংশবৃদ্ধি করে, তাই মশার প্রজনন উত্‍স শুকাতে হবে। ডা. রঞ্জিত বৈদ্য, সিএমএন্ডএইচও (সিডি) মশার কামড় থেকে বাঁচতে মশারির এবং মশা তাড়ানোর ঔষধ ব্যবহারের পরামর্শ দেন। দেবজিত্‍ দে, কনসালটেন্ট, এনসিভিবিডিসি বলেন, যেহেতু মশাই ম্যালেরিয়া, ডেঙ্গু, জাপানিজ এনসেফালাইটিস ইত্যাদি রোগের কারণ এবং এই মশাবাহিত রোগের সবচেয়ে সাধারণ উপসর্গ হল জ্বর। তাই তিনি করিমগঞ্জের বাসিন্দাদের রোগ নির্ণয়ের জন্য নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে যেতে বা আশা কর্মীদের সাথে ফোনে যোগাযোগ করার অনুরোধ জানান।

Show More

Related Articles

Back to top button