Barak Valley

করিমগঞ্জ জেলা দিবস উদযাপন : বর্ণাঢ্য শোভাযাত্রা সহ বিভিন্ন কার্যসূচী পালিত

জনসংযোগ, করিমগঞ্জ, ১ জুলাই : করিমগঞ্জ জেলা স্থাপনের ৪০ তম বর্ষপূর্তি উপলক্ষে ১ জুলাই,শনিবার বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে করিমগঞ্জ জেলা দিবস উদযাপন করা হয়েছে। এতে শনিবার সকাল ৯ টায় করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদব তার কার্যালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করে এই দিবস পালনের সূচনা করেন। সেখানে জেলা পুলিশ থেকে তাঁকে গার্ড অফ অনার প্রদান করা হয়।

এরপর প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করে এই দিবস উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা জেলাশাসক কার্যালয় থেকে বের করা হয়। এতে জেলা শাসক, পুলিশ সুপার পার্থ প্রতিম দাস, জেলা পরিষদ সিইও রুথ লিয়ানথাং, সব এডিসি, চক্র আধিকারিক, সহকারি আয়ুক্ত, বিভিন্ন কার্যালয় প্রধান,আধিকারিক ও কর্মচারী, ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, এনসিসি ক্যাডেট, সুরক্ষা বাহিনীর কর্মকর্তা,বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের কর্মকর্তা, শহরের নাগরিকদের নিয়ে এই শোভাযাত্রা মুখ্য সড়ক পরিক্রমা করে সার্কিট হাউসে ফিরে আসে। শোভাযাত্রা শেষে সার্কিট হাউস প্রাঙ্গণ থেকে ত্রিবর্ণ রঞ্জিত বেলুন সমবেতভাবে উড়ানো হয়।

পাশাপাশি, জেলা গ্রন্থাগার ভবনে সকাল দশটা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এক ক্যুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এদিকে এদিন রাজ্যের আবগারি, মীন ও পরিবহন ইত্যাদি বিভাগের মন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য দুপুর ২ টায় জেলাশাসক কার্যালয়ের সভাকক্ষে এক সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত হন। এতে গত ১৪ এপ্রিল গুয়াহাটির সরু সজাই স্টেডিয়ামে অনুষ্ঠিত বিহু নৃত্য পরিবেশন করে গিনিস বুকে বিশ্ব রেকর্ড সৃষ্টি করা দলের সাথে করিমগঞ্জ জেলা থেকে যোগদান করা বিহু নৃত্য শিল্পীদের রাজ্য সরকার থেকে প্রদান করা শংসাপত্র ও সম্মাননা প্রদান করেন।

এতে মন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রীর প্রচেষ্টায় এবং করিমগঞ্জ জেলা সহ সমগ্র রাজ্যের বিহু নৃত্যশিল্পীদের অক্লান্ত প্রচেষ্টায় রাজ্য গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের মত সম্মান অর্জন করতে সমর্থ্য হয়েছে, যা রাজ্য বাসীর জন্য অত্যন্ত গর্বের বিষয়। এর জন্য তিনি বিহু নৃত্য শিল্পীদের অসংখ্য ধন্যবাদ জানান। এতে তিনি উল্লেখ করেন যে বিহু নৃত্য শিল্পীদের উৎসাহ প্রদান করতেই রাজ্য সরকার থেকে এই শংসাপত্র ও সম্মাননা প্রদানের করা হয়েছে।করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদবের পৌরোহিত্যে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে জেলা দিবস উপলক্ষে মন্ত্রী সমগ্র করিমগঞ্জ জেলাবাসীকে তার অসংখ্য শুভেচ্ছা জ্ঞাপন করেন।

এদিকে ওই অনুষ্ঠানে করিমগঞ্জ জেলা দিবস উদযাপনের সঙ্গে সঙ্গতি রেখে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত রচনা, অঙ্কন, ক্যুইজ প্রতিযোগিতায় বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী প্রতিযোগীদের শংসাপত্র তুলে দেওয়া হয়।

এতে এরপর করিমগঞ্জ জেলা দিবস উপলক্ষে “প্রান্তিকা” নামের এক স্মরণিকার উন্মোচন করেন মন্ত্রীসহ উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা।

এদিকে শনিবার করিমগঞ্জ জেলা দিবস উপলক্ষে সকাল সাড়ে ১১ টায় ১৬ তম বিএসএফ কমান্ডেন্টের পক্ষ থেকে মালেগড় শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে।

এছাড়া, জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের জওয়ানদের হাতে সৌজন্যমূলক মিষ্টি দ্রব্যের উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

এদিনের অন্যান্য অনুষ্ঠানের মধ্যে সন্ধ্যা ৫ টায় জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় করিমগঞ্জ জেলা গ্রন্থাগার প্রেক্ষাগৃহে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। এদিকে ওই সংস্কৃতি অনুষ্ঠান শেষে অনুষ্ঠানস্থল থেকে আকাশ বাতি ছেড়ে এদিনের কার্যসূচির সমাপ্তি ঘটে।

Show More

Related Articles

Back to top button