Barak Valley

বন্যা পরবর্তী রোগ ব্যাধির প্রকোপ যাতে না বাড়ে সে ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশ হাইলাকান্দিতে

জনসংযোগ, হাইলাকান্দি, ৯ জুলাই : হাইলাকান্দি জেলায় বন্যা আক্রান্ত এলাকায় বন্যা পরবর্তীতে যাতে কোন রোগব্যাধি ছড়াতে না পারে, সে ব্যাপারে আগাম ব্যবস্থা নিতে স্বাস্থ্য বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার হাইলাকান্দিতে অনুষ্ঠিত জেলা উন্নয়ন কমিটির এক সভায় এই নির্দেশ দেওয়া হয়। জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে-র পৌরোহিত্যে অনুষ্ঠিত বৈঠকে জানানো হয় সোয়েল হেলথ কার্ড এর জন্য জেলায় ৭৫৪১ টির স্যাম্পল পাওয়া গিয়েছে।এর মধ্যে ৪০০০ টি কার্ড বন্টনের জন্য তৈরি হয়েছে। এগুলি শীঘ্রই বন্টন করা হবে। ভেটেনারি বিভাগ থেকে জানানো হয়েছে ,ছাগলের ডাইরিয়া, মুখে ঘা ইত্যাদি রোগ প্রতিরোধের জন্য জেলার ১৩৪৯৭ টি ছাগলকে ইতিমধ্যে ভ্যাকসিন দেওয়া হয়েছে। পাশাপাশি গরুর চামড়ার রোগ লাম্পি প্রতিরোধে ১১৩৫৭ টি গরুকেও ভ্যাকসিন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনায় জেলায় ১১৮৫৩ কি দরখাস্ত জমা পড়েছে এর মধ্যে জিপি লেভেলে ৮১৬০ টি দরখাস্ত এখনো পেন্ডিং পড়ে রয়েছে।। তবে এখন পর্যন্ত ডিস্ট্রিক্ট লেভেল কমিটি মারফত ১৮৫ টি দরখাস্ত অনুমোদন করা হয়েছে বলে ডিআইসিসি থেকে জানানো হয়। রাজ্যিক জীবিকা মিশনের অধীন মুখ্যমন্ত্রী মহিলা উদ্যমিতা অভিযানে জেলায় ৫৬৮৬টি দরখাস্ত পাওয়া গেছে এবং এর মধ্যে ৪৯৪১ টি দরখাস্ত পোর্টেলে আপলোড করা হয়েছে। মুখ্যমন্ত্রী আত্ম নির্ভর অভিযানে জেলায় ২৫৪১টি দরখাস্ত ডিআইসিসি তে পাওয়া গেছে। এরমধ্যে ২৩১৯ টি দরখাস্ত সাক্ষাৎকারের পর চূড়ান্ত করা হয়েছে।

সভাপতির ভাষণে জেলা আয়ুক্ত হিভারে সড়ক নিরাপত্তার সুরক্ষা কবজগুলি কঠোরভাবে বলবৎ করতে পরিবহন বিভাগকে বলেন। জেলা পরিষদের সিইও রণজিৎ কুমার লস্কর এবং ডিডিসি এল্ডাড ফাইরিম সহ সভায় প্রশাসনের শীর্ষ আধিকারিকরা অংশ নেন।

Show More

Related Articles

Back to top button