Barak Valley

বিশ্ব পরিবেশ দিবস: করিমগঞ্জে সচেতনতা দৌড়, পথনাটক, বৃক্ষরোপণ, চারা বিতরণ, সভা

জনসংযোগ, করিমগঞ্জ, ৫ জুন: ৫ জুন, সোমবার নানা কার্যসূচির মধ্য দিয়ে করিমগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। “প্লাস্টিক মুক্ত পৃথিবী গড়ুন” এই থিম নিয়ে এবারের বিশ্ব পরিবেশ দিবসে করিমগঞ্জে সোমবার সকাল সাড়ে ৫টায় এক সচেতনতা দৌড় অনুষ্ঠিত হয়। জেলা পুলিশ বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত সাড়ে ৩ কিলোমিটারের এই দৌড় করিমগঞ্জ শহরের সার্কিট হাউসের সম্মুখ থেকে পতাকা নেড়ে সূচনা করেন জেলাশাসক মৃদুল যাদব ও অতিরিক্ত পুলিশ সুপার। এতে প্রায় ৬০ জন যুবক-যুবতী অংশগ্রহণ করেন, দৌড়ের বিজয়ীদের ট্রফি ও শংসাপত্র এবং অংশগ্রহণকারীদেরও শংসাপত্র প্রদান করা হয়।

এদিকে এই দিবস পালন উপলক্ষে প্রকৃতির ভারসাম্য রক্ষায়, বিশ্ব উষ্ণায়ন থেকে জীবজগৎকে রক্ষা করতে বৃক্ষরোপণের অপরিসীম ভূমিকা এবং প্লাস্টিকের ব্যবহারের ফলে প্রকৃতির উপর নিরন্তন সংঘটিত কুপ্রভাবের বার্তা ছড়িয়ে দিতে করিমগঞ্জ জেলার দুইটি স্থানে পথনাটক অনুষ্ঠিত হয়। করিমগঞ্জ জেলা প্রশাসন ও জেলার বন বিভাগের যৌথ উদ্যোগে এবং করিমগঞ্জ থিয়েটার কমিউন-এর সৌজন্যে দুপুর সাড়ে ১২টায় করিমগঞ্জ শহরের মেইন রোডে গঙ্গাভাণ্ডারের সম্মুখস্থলে সচেতনতামূলক পথনাটক অনুষ্ঠিত হয়।

এতে জনগণের মধ্যে গুণগত মানের গাছের চারাও বিতরণ করা হয়। তারপর “প্লাস্টিক মুক্ত পৃথিবী গড়ুন” এই বার্তা ছড়িয়ে দিতে দ্বিতীয় পথনাটক বদরপুর শহরের স্টেশন রোডে বেলা ২ টায় অনুষ্ঠিত হয়। সেখানেও জনগণের মধ্যে অনুরূপভাবে গুণগতমানের গাছের চারা বিতরণ করা হয়।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে করিমগঞ্জ জেলার মূল অনুষ্ঠান নিরালাস্থিত বরাক ভ্যালি ইঞ্জিনিয়ারিং কলেজে করিমগঞ্জ জেলা প্রশাসন ও বন বিভাগের উদ্যোগে এবং ওই কলেজের সহযোগিতায় অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করে করিমগঞ্জের জেলাশাসক ইঞ্জিনিয়ারিং কলেজ প্রাঙ্গণে গাছের চারা রোপন করেন। তারপর জেলাশাসকের পৌরহিত্যে কলেজের সভাকক্ষে এক সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ডিএফও (সামাজিক বনানীকরন) মতিউর রহমান, ডিএফও টেরিটোরিয়াল সুখদেব সাহা, কলেজের অধ্যক্ষ দিগন্ত গোস্বামী, সহকারী আয়ুক্ত মানষ প্রতিম বংজং, কলেজের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা এবং ওই এলাকার জনগণ এতে অংশগ্রহণ করেন।

এ বছরের বিশ্ব পরিবেশ দিবসে “লাইফ স্টাইল ফর এনভায়রনমেন্ট- প্লাস্টিক মুক্ত পৃথিবী গড়ুন” এই ভাবনা নিয়ে জেলাশাসক সহ প্রতিজন বক্তা পরিবেশ রক্ষায় সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বর্জনের জোরালো আবেদন রাখেন।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে করিমগঞ্জ জেলায় ১লা জুন থেকে পাঁচটি বিধানসভা কেন্দ্রের প্রতিটিতে থাকা বন বিভাগের নার্সারি থেকে বিদ্যালয় সহ অন্যান্য প্রতিষ্ঠান এবং জনগণকে ১২ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে। যা অব্যাহত থাকবে। জেলায় ২৫ হাজার গাছের চারা বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে।

এছাড়া জেলার বিদ্যালয়গুলিতেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গাছের চারা রোপন ও অন্যান্য সচেতনতা মূলক কার্যসূচী অনুষ্ঠিত হয়েছে।

Show More

Related Articles

Back to top button