Barak Valley

শিলচরে হিট স্ট্রোক সম্পর্কে প্রশিক্ষণ আশা কর্মীদের

পিএনসি, শিলচর, ৫ জুন, ২০২৪ – হিট স্ট্রোক তথা
তাপ-সম্পর্কিত অসুস্থতার ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে, কাছাড় জেলার স্বাস্থ্য বিভাগের ন্যাশনাল প্রোগ্রাম ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হিউম্যান হেলথ ( এন.পি.সি.সি.এইচ.এইচ) শিলচরে শহর এলাকার আশা কর্মীদের জন্য একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করে। শিলচর আরবান প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে অনুষ্ঠিত হওয়া এই শিবিরে আশা কর্মীদের হিট স্ট্রোক এবং অন্যান্য তাপ-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলি প্রতিরোধ করার প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণে শহরের বিভিন্ন এলাকা থেকে আশা কর্মীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে কাছাড় জেলার নোডাল অফিসার তথা শিলচর সিভিল হাসপাতাল এর চিকিৎসক ডঃ রোহান বিশ্বাস তার বক্তব্যে জলবায়ু পরিবর্তনের কারণে তাপ তরঙ্গের বাড়তি বিপদের কথা তুলে ধরেন এবং এ ধরনের জরুরি অবস্থার মোকাবিলায় আশাদের মতো ফিল্ডলেভেল কর্মীদের বিশেষ ভূমিকা রয়েছে বলে জানান। তিনি বলেন,তাপ সংক্রান্ত শরীরিক ব্যাধির থেকে গর্ভবতী মহিলা, স্তন্যদাত্রী মায়েরা, বৃদ্ধ ও শিশুরা উচ্চ ঝুঁকিতে রয়েছেন।

অনুষ্ঠানে শিলচর মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের ডাঃ সুশ্বেতা চক্রবর্তী এবং ডাঃ অরুনিমা সিংহ হিট স্ট্রোকের লক্ষণ ও চিকিৎসা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এই উদ্যোগটি জলবায়ু পরিবর্তনের সংকট মোকাবেলা করতে সক্ষম স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার বৃহত্তর লক্ষ্য-এর অংশ, বলে জানান ডাঃ বিশ্বাস । এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরবান প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার ডাঃ বুদ্ধদেব নাগ, পিনাক পানি চৈধুরী, মৃগাঙ্ক পাল,পার্থ দাস প্রমুখ।

Show More

Related Articles

Back to top button