Barak Valley

হাতুড়ে ডাক্তার দিয়ে চিকিৎসা নয়, নির্দেশ জেলা প্রশাসনের

জনসংযোগ, করিমগঞ্জ : করিমগঞ্জের জেলাশাসক জেলার সব ফার্মাসি, চেম্বার, ক্লিনিক, ডায়াগ্নস্টিক সেন্টার, পলিক্লিনিক ও নার্সিংহোমে হাতুড়ে চিকিত্‍সকদের দ্বারা চিকিত্‍সার অনুমতি না দিতে নির্দেশ দিয়েছেন।

আজ মঙ্গলবার করিমগঞ্জে জারিকৃত জেলাশাসকের এক আদেশে বলা হয়েছে, বিকল্প ঔষধের চিকিত্‍সা পদ্ধতিতে এমবিবিএস পাশ করে বর্তমান আধুনিক অ্যালোপ্যাথির চিকিত্‍সা করা কোনও অনুমোদিত পদ্ধতি নয় এবং এ ধরনের চিকিত্‍সকদের কোনও অবস্থাতেই আধুনিক অ্যালোপ্যাথিক ঔষধের চিকিত্‍সা করার অনুমতি প্রদান করা যায় না।

পাশাপাশি রাজ্যের ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট ২০১০ অনুসারে এ ধরনের চিকিত্‍সকদের সার্টিফিকেটের কোনও বৈধতা নেই।

তাই জেলার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলিকে জেলাশাসকের জারি করা এই আদেশে তাদের প্রতিষ্ঠানে এ ধরনের হাতুড়ে চিকিত্‍সকদের আধুনিক ঔষধের চিকিত্‍সা না চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। এই আদেশ অমান্য করলে আসাম মেডিক্যাল কাউন্সিল আইন ১৯৯৯, ভারতীয় মেডিক্যাল কাউন্সিল আইন ১৯৫৬, ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট আইন ২০১০-এর অধীনে প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন স্থায়ীভাবে বাতিল এবং ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক জরিমানা করা হবে।

এছাড়া ভারতীয় দণ্ডবিধির অধীনে আদেশ অমান্যকারীর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে জেলা প্রশাসন থেকে antiquackeryunitkxj@gmail.com ই-মেইল আইডি জারি করা হয়েছে, যাতে অ্যালোপ্যাথিক ঔষধ নিয়ে সন্দেহজনক অপ্রশিক্ষিত ব্যক্তির চিকিত্‍সা করার অভিযোগ জানানো যাবে।

Show More

Related Articles

Back to top button