Barak Valley

আন্তর্জাতিক বাংলা ভাষা সংস্কৃতি সমিতির শিলচর শাখার নতুন কমিটি গঠিত

শিলচর পিএনসি ৮ জুলাই: আন্তর্জাতিক বাংলা ভাষা সংস্কৃতি সমিতির শিলচর শাখার নতুন কমিটি গঠিত হয়েছে সোমবার। ইলোরা হেরিটেজে আয়োজিত এক সভায় এই কমিটি গঠন করা হয়। নতুন কমিটির সভাপতি হয়েছেন স্বর্নালী চৌধুরী। কার্যকরী সভাপতি হয়েছে ভার্গব চৌধুরী। সাধারণ সম্পাদক হয়েছেন চয়ন ভট্টাচার্য। প্রচার সচিব পদের দায়িত্ব দেওয়া হয়েছে মৃদুলা ভট্টাচার্য কে।এছাড়া সাংস্কৃতিক সচিব হয়েছেন শুক্লা ভট্টাচার্য। সাহিত্য সচিব হয়েছে বিশিষ্ট গল্পকার ঝুমুর পান্ডে।

সহকারি সচিবের দায়িত্বে আছেন সৌভিক ভট্টাচার্য।
সমিতির উত্তরপূর্ব শাখার উপদেষ্টা বিশিষ্ট সাংবাদিক হারাণ দের পৌরোহিত্যে অনুষ্ঠিত সভায় সমিতির বিভিন্ন কর্ম পন্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিশেষ করে বাংলাকে ধ্রুপদী ভাষায় হিসেবে ঘোষণা করার দাবিতে ভবিষ্যতে আরও কিছু কর্মসূচি নেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া বরাক উপত্যকা সরকারি ভাষা যেহেতু বাংলা তাই ভাষা আইন যাতে সঠিকভাবে প্রয়োগ হয় সেদিকেও তিক্ষ্ণ নজর রাখবে। প্রয়োজনে এ বিষয়ে আন্দোলন গড়ে তোলা হবে। সভায় উপস্থিত ভার্গব চৌধুরী বলেন গত চার বছর থেকে শিলচর শাখা সাধ্যমত কাজ করে যাচ্ছে।

আগামীতে এই ধারা অব্যাহত থাকবে। সাধারণ সম্পাদক চয়ন ভট্টাচার্য বলেন, ১৯শে মে ও একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ এই দুই বিশেষ দিনকে শিলচরের মর্যাদার সঙ্গে পালন করা হয় সমিতির পক্ষ থেকে। দেশের বিভিন্ন শাখা থেকে প্রতিনিধিরা বিভিন্ন সময় এখানে এসে শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন । স্বর্ণালী চৌধুরী বলেন, আগামী ১৩ তারিখ যে অনুষ্ঠান অনলাইনে হবে তাতে সমিতির সদস্যরা অংশ নেবেন। ক্রিয়েটিভ গ্রুপের নবনীতা ব্যানার্জীর সহ পাঁচজনকে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। হারাণ দেনতুন এই কমিটি সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করতে পারবে বলে তিনি আশা করেন। বাংলা ভাষার উন্নতি ও মর্যাদা রক্ষার জন্য আন্তর্জাতিক বাংলা ভাষা সংস্কৃতি সমিতির যে প্রয়াস সেটাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করবে শিলচর শাখা।

Show More

Related Articles

Back to top button