Barak Valley

করিমগঞ্জে মিশন সংকল্পের অধীনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন

জনসংযোগ, করিমগঞ্জ : করিমগঞ্জের মহিলা ও শিশু কল্যাণ বিভাগের হাব ফর এমপাওয়ারমেন্ট অফ ওম্যানের উদ্যোগে এবং শিক্ষাবিভাগের সহযোগিতায় করিমগঞ্জ জেলায় নারী কল্যাণে চলতে থাকা ১০০দিবসীয় কার্যসূচী সংকল্প এর অধীনে সোমবার করিমগঞ্জের মদনমোহন মাধব চরণ উচ্চতর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ছাত্রীদেরকে নিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে।

অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন করিমগঞ্জের বিদ্যালয়ের সমূহের পরিদর্শক নীলম জ্যোতি দাস। এতে মুখ্য বক্তা হিসেবে করিমগঞ্জ কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনোলিনা নন্দী দে, বিদ্যালয়ের অধ্যক্ষ শিল্পী দত্ত, হাব ফর এমপাওয়ারমেন্ট অফ ওম্যানের জেলা মিশন সমন্বয়ক রূপকথা চক্রবর্তী, লিঙ্গ বিশেষজ্ঞ অভিমন্যু সরকার প্রমূখ অংশগ্রহণ করেন।

এতে বহু বাষিক শিক্ষার প্রসার : পারস্পরিক বোঝাপড়া এবং শান্তির জন্য সাক্ষরতা এই থিম এবং প্রায় ১০০র অধিক ছাত্রীদেরকে নিয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে রূপকথা চক্রবর্তী মিশন শক্তি এবং এর উপ প্রকল্পগুলি সহ ১০০ দিবসীয় বিশেষ সচেতনতা কার্যসূচির উদ্দেশ্য ও বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে ড. মনোলিনা নন্দী দে তার প্রেরণামূলক ভাষণে ছাত্রীদের মধ্যে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনের মূল উদ্দেশ্য নিয়ে সচেতনতার বার্তা তুলে ধরেন।

তিনি ছাত্রীদের জন্য শিক্ষার গুরুত্ব, ছাত্রীদের জন্য সমতার পরিবেশ নিয়ে আলোচনা করেন। পাশাপাশি তিনি বেটি বাঁচাও বেটি পড়াও সম্পর্কে সচেতনতা এবং সমাজের দুর্বলতর শ্রেণীর ছাত্রীদের শিক্ষা গ্রহণের প্রতি উৎসাহিত করেন।

অনুষ্ঠানে বিদ্যালয়ে সমূহের পরিদর্শক বৈচিত্রের মধ্যে ঐক্য এই স্লোগানের উপর শিক্ষা ও ভাষা শিক্ষার গুরুত্ব নিয়ে বিস্তৃত আলোচনা করেন।

উল্লেখ্য, এদিনের অনুষ্ঠানে মিশন শক্তি সম্পর্কে জ্ঞাত হওয়ার পর ছাত্রীদের মধ্যে খুব বেশি জানার আগ্রহ পরিলক্ষিত হয়েছে।

Show More

Related Articles

Back to top button