Barak Valley

স্বনিযুক্তিমুলক কর্মসূচিতে ৩০০ জনের ট্রেনিং শুরু

জনসংযোগ, হাইলাকান্দি, ২৪ সেপ্টেম্বর : হাইলাকান্দি জেলা শিল্প ও বাণিজ্য কেন্দ্রের উদ্যোগে ৩০০ জন কর্মদ্যোগী যুবক যুবতীর স্বনিযুক্তি মূলক কর্মসূচির জন্য এক প্রশিক্ষণ শিবির মঙ্গলবার হাইলাকান্দিতে শুরু হয়েছে। হাইলাকান্দির এসএস কলেজের প্রেক্ষাগৃহে জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে এই প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করেন। উদ্বোধনী শিবিরে জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে স্বনিযুক্তি মূলক কর্মসূচির জন্য নির্বাচিত যুবক যুবতীদেরকে তাদের স্বনিয়োজনের জন্য মাইন্ড সেট তৈরি করতে আহ্বান জানান।

তিনি বলেন সরকার যে উদ্দেশ্য নিয়ে তাদেরকে আর্থিক অনুদান এবং ঋণ দিচ্ছেন সেই উদ্দেশ্যে তাদের অর্থ যেন বিনিয়োগ করা হয়। স্বনিয়োজনের ক্ষেত্রে স্বাবলম্বী হবার পথে যদি কোন ডাউট দেখা দেয় তবে দশ দিনব্যাপী এই ট্রেনিং কার্যসূচিতে তা নিরসনের জন্য রিসোর্স পার্সনদের কাছ থেকে ডাউট ক্লিয়ার করতে তিনি পরামর্শ দেন। মুখ্যমন্ত্রীর আত্মনির্মাণ আসাম অভিযান নামক কর্মসূচির অধীনে জেলার ৩০০ জন উদ্যমী যুবক যুবতীরা এই প্রশিক্ষণ শিবিরে ট্রেনিং নিচ্ছেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ডিআইসিসির এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার ডিম্পল শইকিয়া, এস এস কলেজের অধ্যক্ষ হিলাল উদ্দিন লস্কর, ট্রেনিং এর কোঅর্ডিনেটর অরবিন্দ খারকটারি এবং রিসোউরস পারসন ড. গোলাপ চন্দ্র নন্দী প্রমুখ ভাষণ দেন।

উল্লেখ্য মুখ্যমন্ত্রী আত্মনির্মাণ আসাম অভিযান প্রকল্পে স্বনির্ভরতার লক্ষ্যে এক লক্ষ টাকা অনুদান দেওয়া হবে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদেরকে। পাশাপাশি সুদমুক্ত আরও এক লক্ষ টাকা দুই কিস্তিতে দেওয়া হবে যাতে করে তাদের স্বনিয়োজনের ক্ষেত্রের সার্বিক উন্নতি হয়। জেলায় এবারের এই প্রকল্পের জন্য মোট ২৫৪১জন শিল্প উদ্যোগী দরখাস্ত করেন। এরমধ্যে ৩০০ জনকে বাছাই করে এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ৩০০ জনের মধ্যে কৃষি ও উদ্যান শস্য ক্ষেত্রের ১২ জন, ফিশারির ক্ষেত্রে ৩৪ জন, ভেটেনারির ক্ষেত্রে ৭০ জন এবং অন্যান্য ব্যবসার ক্ষেত্রে আরো ১৮৪ জন শিল্পোদ্যোগীকে বাছাই করা হয়। মোট ছয়টি ব্যাচে এই প্রশিক্ষণ শিবির সমাপ্ত হবে।

Show More

Related Articles

Back to top button