Barak Valley

করিমগঞ্জ জেলায় রবিবার মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন

  • নিযুত মইনা মুখ্যমন্ত্রীর সময়োপযোগী প্রকল্প : কৃপানাথ
  • মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পে করিমগঞ্জের ৪৫০৪ ছাত্রী
  • মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করিমগঞ্জেও
  • করিমগঞ্জে ‘নিযুত মইনা’ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন

জনসংযোগ, করিমগঞ্জ, ৬ অক্টোবর : সমগ্র রাজ্যের সঙ্গে করিমগঞ্জ জেলায়ও ৬ অক্টোবর, রবিবার মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এই উপলক্ষে রবিবার সকাল ১১টায় করিমগঞ্জ জেলা গ্রন্থাগার ভবনে করিমগঞ্জের জেলা আয়ুক্ত প্রদীপ কুমার দ্বিবেদীর পৌরোহিত্যে এক সভা অনুষ্ঠিত হয়। এতে মুখ্য অতিথি করিমগঞ্জের সাংসদ কৃপানাথ মালাহ সাথে অতিরিক্ত জেলা আয়ুক্ত আনিস রসুল মজুমদার, বিদ্যালয় সমূহের পরিদর্শক নিলম জ্যোতি দাস, বিজেপি জেলা সভাপতি সুব্রত ভট্টাচার্য, বিজু বনিক, রবীন্দ্র সদন মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. অশোক দাস, বদরপুর এনসি কলেজের অধ্যক্ষ ড. মুর্তজা হোসেন বিভিন্ন উচ্চতর মাধ্যমিক বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের ছাত্রী, শিক্ষক শিক্ষিকা ও মিডিয়ার প্রতিনিধি অংশ গ্রহণ করেন।

এতে প্রদীপ প্রজ্জ্বলন ও রাজ্যের সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর উদ্বোধন করা এই প্রকল্পের রাজ্যের মূল অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে উপস্থিত সবাইকে দেখানো হয়।

করিমগঞ্জ জেলায় উপকৃত হবেন ৪৫০৪ ছাত্রী

এদিন অনুষ্ঠানে মুখ্য অতিথি সহ বিশিষ্ট অতিথিদের হাত দিয়ে ১১ জন ছাত্রীকে মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পের চেক প্রদান করে জেলায় এই প্রকল্পের সূচনা করা হয়।

এতে জানানো হয় যে মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পের অধীনে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চতর মাধ্যমিক প্রথম বর্ষের ছাত্রীদের প্রতিমাসে ১০০০ টাকা, স্নাতক স্তরে প্রথম বর্ষের ছাত্রীদের প্রতি মাসে ১২৫০টাকা এবং স্নাতকোত্তর প্রথম বর্ষের ছাত্রীদের ২৫০০টাকা প্রদান করা হচ্ছে। এতে আরও জানানো হয় এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে মেট্রিক পরবর্তী ছাত্রীরা যাতে পড়াশুনা বাদ না দেয় তার জন্য এই আর্থিক সহায়তার মাধ্যমে তাদেরকে উৎসাহিত করা।

পাশাপাশি আর্থিকভাবে পিছ পড়া ছাত্রীদের উচ্চশিক্ষায় সহায়তা প্রদান এবং সর্বোপরি বাল্য বিবাহের মতো সামাজিক ব্যাধি দূরীকরণে এক শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলা।

এতে মুখ্য অতিথির ভাষণে সাংসদ কৃপানাথ মালাহ প্রধানমন্ত্রীর বেটি বাঁচাও বেটি পড়াও কার্যসূচির উদ্ধৃতি দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর শুরু করা ছাত্রীদের কল্যাণে এই মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পের জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ জানান। এতে জেলা আয়ুক্ত প্রদীপ কুমার দ্বিবেদী বলেন যে এই প্রকল্পের সূচনার ফলে সমগ্র রাজ্য সহ করিমগঞ্জ জেলার ছাত্রীরা উপকৃত হচ্ছে এর জন্য তিনি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি ছাত্রীদের জন্য প্রদান করা এই রাশি তাদের শিক্ষার ক্ষেত্রে অনেক সহায়তা প্রদান করবে বলে তিনি আশা প্রকাশ করেন। এর ফলে ছাত্রীরাও পড়াশুনায় উৎসাহিত হবে এবং সমাজে ছাত্র-ছাত্রীদের মধ্যে সমতা গড়ে উঠবে।

অনুষ্ঠানে জেলা বিজেপি সভাপতি সুব্রত ভট্টাচার্য এই প্রকল্পের সুবিধাপ্রাপক উপস্থিত ছাত্রীদের অভিনন্দন জানান এবং তাদের ভবিষ্যৎ পড়াশুনায় এই রাশি তাদের সহায়তা প্রদান করবে বলে উৎসাহিত করেন। তিনি এই প্রকল্প প্রদানের জন্য মুখ্যমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

এতে এদিন অনুষ্ঠিত উত্তর করিমগঞ্জ বিধানসভার ছাত্রীদের জন্য এই অনুষ্ঠান ছাড়াও দক্ষিণ করিমগঞ্জ, পাথারকান্দি এবং রামকৃষ্ণ নগর বিধানসভায়ও অনুরূপ কার্যসূচির মধ্য দিয়ে মুখ্যমন্ত্রীর নিযুত মইনা প্রকল্পের সূচনা করা হয়েছে। এই প্রকল্পের অধীনে উত্তর করিমগঞ্জ বিধানসভার ১৫১৮ জন ছাত্রীকে, দক্ষিণ করিমগঞ্জ বিধানসভায় ৮১৯ জন ছাত্রী, পাথারকান্দি বিধানসভায় ৮৩১ এবং রামকৃষ্ণ নগর বিধানসভায় ১৩৩৬ জন ছাত্রীকে অনুদান প্রদান করা হচ্ছে। এতে জেলায় এই প্রকল্পের অধীনে মোট ৪৫০৪জন ছাত্রীকে সুবিধা প্রদান করা হয়েছে।

Show More

Related Articles

Back to top button