Updates

বরাকে অসম চুক্তির ৬ নম্বর দফার বাইরে রাখার সিদ্ধান্তকে স্বাগত জানাল পরিষদ

শিলচর পিএনসি ১৪ অক্টোবর – রাজ্যের মুখ্যমন্ত্রী ডঃ হিমন্ত বিশ্ব শর্মা অসম চুক্তির ছয় নম্বর দফা বরাক উপত্যকায় প্রযোজ্য হবে না বলে ঘোষণা করায় সামাজিক সংগঠন ড শ্যামা প্রসাদ মুখার্জি মেমোরিয়াল স্বার্থ সুরক্ষা পরিষদ সন্তোষ প্রকাশ করেছে। পরিষদের সভাপতি বিশিষ্ট সাংবাদিক হারাণ দে এই মর্মে এক বিবৃতিতে এজন্য মূখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান।

কিন্তু ব্ৰহ্মপুত্ৰ উপত্যকার কিছু কিছু ব্যক্তি মূখ্যমন্ত্রীর এই ঘোষণা কে পর্যালোচনা করার দাবি জানানোতে পরিষদ আশ্চর্যবোধ করেছে। এই দাবির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে পরিষদের সভাপতি হারাণ দে সাংবাদিকদের বলেন যে আসাম আন্দোলনের সময় বরাক উপত্যকায় এর বিরোধিতা করা হয়। ১৮৭৪ সালে গোয়ালপাড়া র সঙ্গে বঙ্গ ভাষা ভাষী বরাক উপত্যকা কে যুক্ত করা হয় । ফলে আসামের মানচিত্রের মধ্যে থাকলেও বরাক উপত্যকার ভাষা ও সংস্কৃতি ব্ৰহ্মপুত্ৰ উপত্যকা থেকে পৃথক । তাই অসম চুক্তি স্বাক্ষর করার সময় বঙ্গ ভাষা ভাষী বরাকের কোন প্রতিনিধি কে ডাকা উচিত ছিল কিন্তু তা করা হয় নি।

এর পরিপ্রেক্ষিতে পৃথক ভাষা সংস্কৃতি র অধিকারী বরাক উপত্যকায় অসম চুক্তি র ছয় নম্বর দফা কার্যকর না করা টা সঠিক বলে পরিষদের সভাপতি এই বিবৃতিতে উল্লেখ করেন । এছাড়া তিনি বরাকের বাইরের কারও অনুরোধে বরাকে এই দফা কার্যকরের বিষয়টি পর্যালোচনা না করতে মূখ্যমন্ত্রীর কাছে জোরালো দাবি জানান।

Show More

Related Articles

Back to top button