Barak Valley

ওজন ও পরিমাপ সপ্তাহ পালনের সচেতনতা মূলক বার্তা

জনসংযোগ, হাইলাকান্দি, ২৭ ডিসেম্বর:হাইলাকান্দি জেলায়ও বৃহস্পতিবার থেকে ওজন ও পরিমাপ সচেতনতা সপ্তাহ পালন শুরু হবে। এই উপলক্ষে হাইলাকান্দির বৈধ পরিমাপ ও বিজ্ঞান পরিদর্শকের কার্যালয় থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে ওজন ও পরিমাপ সংক্রান্ত বিভিন্ন তথ্য জনসাধারণের জ্ঞাতার্থে জানিয়ে দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে ব্যবসায় ব্যবহৃত দাঁড়িপাল্লা, কাটাপাল্লা, লিটার, দৈর্ঘ্য মাপার ফিতা ইত্যাদি প্রত্যেক ২৪ মাসের একবার এবং গ্যাস এজেন্সির কেরোসিন ডিপো ডিসপেন্সিং পাম্প, ইলেকট্রনিক্স মেশিন ইত্যাদি প্রতি ১২ মাসে ওজন ও পরিমাপ বিভাগের দ্বারা নবীকরণ করানো বাধ্যতামূলক।

স্থায়ী ব্যবসায়ীরা ব্যবসায়ের পাল্লা ঝুলিয়ে ব্যবহার করবেন ।

হাতে ধরে পাল্লা ব্যবহার করা আইনত দণ্ডনীয়। ওজন ও পরিমাপ সম্পর্কিত ব্যবসায়ে দশমিক পদ্ধতির ব্যবহার বাধ্যতামূলক।

প্রসঙ্গত ডজন ইত্যাদির ব্যবহার বিধি বহির্ভূত। প্যাকেটে প্রস্তুতকারক ব্যবসায়ীরা তাদের প্যাকেট তৈরির আগে লিগ্যাল মেট্রলজি কমডিটিস ২০১১ সালের বিধি ২৭ অনুসারে তাদের নামের রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক।

গ্যাস এজেন্সির গ্রাহকদেরকে গ্যাস সিলিন্ডার ডেলিভারি দেওয়ার সময় ওজন করে সঠিক মাপে সিলিন্ডার ডেলিভারি দিতে হবে।

ব্যবসায়ীদের প্রতি উপরোক্ত সচেতনতা বার্তা দিয়ে গ্রাহকদেরকে তাদের বস্তু সামগ্রী ক্রয়ের সময় দাঁড়িপাল্লা কাটাপালা, লিটার, মিটার ইত্যাদিতে ওজন ও পরিমাপের মোহরের প্রতি লক্ষ্য রাখতে বলা হয়েছে। প্যাকেটজাত দ্রব্যাদির উপর বর্ণিত ওজন পরিমাণ এবং মূল্য ইত্যাদি প্রতি লক্ষ্য রাখতেও আবেদন জানানো হয়েছে।

সিমেন্ট ব্যাগ হিসেবে ক্রয় না করে ব্যাগের ওজন দেখে ক্রয় করতে বলা হয়েছে।

পাশাপাশি ইটের কেশ মেমোতে ইটের পরিমাণ লিখে ইট ক্রয় করতেও বলা হয়েছে। গ্রাহক সুরক্ষা আইন অনুযায়ী নির্ধারিত ন্যায্য মূল্যের বিনিময়ে সঠিক ওজন বা পরিমাপের দ্রব্য প্রাপ্তি প্রত্যেক গ্রাহকের ন্যায্য আইনসম্মত অধিকার বলে বিজ্ঞপ্তিতে স্মরণ করে দেওয়া হয়েছে। এ সম্পর্কে কোন ত্রুটি বিচ্যুতি দেখা দিলে নিকটবর্তী বৈধ পরিমাপ বিজ্ঞানের পরিদর্শক এর সঙ্গে যোগাযোগ করতে বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button