National

‘এক দেশ এক নির্বাচন’ নিয়ে রিপোর্ট পেশ রাষ্ট্রপতি কাছে

নতুন দিল্লি : ২০২৪ লোকসভা নির্বাচনের আগেই দেশ জুড়ে কার্যকর করা হয়েছে সিএএ। এবার সেই লোকসভা নির্বাচনের আগেই,এক দেশ এক নির্বাচন নিয়ে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে গঠিত কমিটি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে জমাদিল নতুন রিপোর্ট। কমিটির পক্ষ থেকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দেওয়া রিপোর্টের পৃষ্ঠা সংখ্যা ১৮,৬২৬ ।

গত সেপ্টেম্বরে গঠিত এই কমিটিকে সাংবিধানিক কাঠামোর ভিত্তিতে লোকসভা, রাজ্য বিধানসভা, পৌরসভা এবং পঞ্চায়েতের জন্য একযোগে নির্বাচনের সম্ভাবনা খতিয়ে দেখে তার উপর ভিত্তি করেই বর্তমান রাষ্ট্রপতির কাছে একটি রিপোর্ট জমা দেওয়া হয়। এই কমিটির চেয়ারম্যান প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যসভার প্রাক্তন বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ,অর্থ কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এন.কে. সিং, লোকসভার প্রাক্তন সাধারণ সম্পাদক সুভাষ কাশ্যপ এবং সিনিয়র আইনজীবী হরিশ সালভেও রয়েছেন এই কমিটিতে। কমিটির বিশেষ আমন্ত্রিত সদস্য হিসাবে অর্জুন রাম মেঘওয়ালকেও রাখা হয়।

এই এক দেশ,এক নির্বাচনের বিশেষ যুক্তি হল ভারতে প্রতি বছর কোথাও না কোথাও নির্বাচন হয়েই থাকে। এর মধ্যে থাকে লোকসভা থেকে পঞ্চায়েত সদস্য নির্বাচন পক্রিয়া। এক্ষেত্রে আদর্শ নির্বাচনী পক্রিয়াকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। সেই সময় নিরাপত্তা বাহিনী,পুলিশ ও সরকারি কর্মচারীদের বারবার নির্বাচন সংক্রান্ত দায়িত্ব পালন করতে দেওয়া হয়। যার ফলে থমকে যায় দেশের উন্নয়ন কর্মকাণ্ড। দেশে একযোগে নির্বাচন অনুষ্ঠানের জন্য একটি রোডম্যাপ তৈরি করতে সরকার কর্তৃক গঠিত এই উচ্চ-পর্যায়ের কমিটি আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে জমা দেওয়া হয়।

Show More

Related Articles

Back to top button