National

বিহারের বাল্মিকীনগর থেকে ভোটে লড়ছেন নবকুমার শরণিয়া

গুয়াহাটি: পিএন সি ২২ মে : শেষ পর্যন্ত ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ আসামের (আলফা) প্রাক্তন কমান্ডার ও কোকরাঝা্রের প্রাক্তন সাংসদ নবকুমার শরনিয়া বিহারের বাল্মিকিনগর লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৫৫ বছর বয়সী শরনিয়া, তাঁর দল গণ সুরক্ষা পার্টি (জেএসপি) র হয়ে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) প্রার্থী তথা জনতা দল-ইউনাইটেড (জেডি-ইউ) এর বর্তমান সাংসদ সুনীল কুমার এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এর প্রার্থী দীপক কুমারের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
কোকরাঝা্রের দুই বারের সাংসদ শরনিয়ার, তফসিলি উপজাতি (এসটি) শংসাপত্রের সমস্যার জন্য কোকরাঝার থেকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য তাঁর মনোনয়নপত্র পত্র বাতিল হয়।

“কিছু উপজাতি শংসা পত্র ইস্যুতে আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল। তারপর আমি এখান থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বাল্মিকিনগরে এসেছি। এখানকার মানুষের, বিশেষ করে আদিবাসী থারু জনগণের অনুন্নয়ন এবং দারিদ্র্যের ইস্যুটি উত্থাপন করাই হবে আমার প্রথম কাজ ” , “শরনিয়া সংবাদ সংস্থা পিএনসির মূখ্য সম্পাদক হা্রাণ দে কে ফোনে একথা বলেন। তিনি বলেন যে তাঁর উপজাতি সংক্রান্ত সাটিফিকেট বাতিল একটি রাজনৈতিক ষড়যন্ত্র এবং এব্যাপারে তিনি হাইকোর্টে আপিল করেছেন। শরনীয়া আরও বলেন ভোটে তাঁর প্রধান কাজ হল দরিদ্র জনগণের জন্য সরকারি কল্যাণমূলক প্রকল্পে দুর্নীতি তুলে ধরা।

পাটনা থেকে ৩০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত এই বাল্মীকিনগরে প্রায় সাড়ে তিন লক্ষ উপজাতীয় ভোটার (বেশিরভাগ থারু), ৫লক্ষ ৬০ হাজার অত্যন্ত অনগ্রসর শ্রেণী (ইবিসি), তিন লক্ষ মুসলমান এবং দেড় লক্ষ তপশিলি জাতি (এসসি) ভোটার সমন্বিত একটি বৈচিত্র্যময় আসন ।

শরনিয়ার রাজনৈতিক যাত্রা ছিল উত্তাল। আলফাতে যোগদানের জন্য কুড়ি বছর বয়সে আসামে বাড়ি ছেড়ে যাওয়ার পর,২০১১ সাল পর্যন্ত আন্ডারগ্রাউন্ড ছিলেন।

হিরা সারানিয়া নামেও পরিচিত, জঙ্গিবাদে তার সম্পৃক্ততার মধ্যে মিয়ানমার এবং আফগানিস্তানে প্রশিক্ষণ অন্তর্ভুক্ত ছিল এবং রাজ্যটিতে তার বিরুদ্ধে বেশ কয়েকটি ফৌজদারি মামলাও রয়েছে।
যাইহোক, মূলধারার রাজনীতিতে তার উত্তরণ শুরু হয়েছিল ২০১৪ সালে যখন তিনি স্থানীয় চাপে কোকরাঝার আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং জয়ী হন।

২০১৯ সালেও উল্লেখযোগ্য বিজয়ের ব্যবধানে আসনটি তিনি ধরে রেখেছিলেন।

নেপাল সীমান্তবর্তী বাল্মিকিনগরে আগামী ২৫ মে ভোট গ্রহণ হবে এবং জয়লাভের ক্ষেত্রে তিনি সম্পূর্ণ ভাবে আশাবাদী।

Show More

Related Articles

Back to top button