Barak ValleyEducation

এরালীগুলের দীনদয়াল মহাবিদ্যালয়ে স্বামী বিবেকানন্দের মূল্যবোধ শিক্ষা নিয়ে বিশেষ বক্তৃতা অনুষ্ঠান

জনসংযোগ, করিমগঞ্জ : করিমগঞ্জের এরালীগুলের পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়ের বাংলা বিভাগ এবং আইকিউএসসি সেলের যৌথ উদ্যোগে স্বামী বিবেকানন্দের মূল্যবোধ শিক্ষা নিয়ে বিশেষ বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলকাতা স্বামী বিবেকানন্দ ইনসেন্ট্রাল হাউস অ্যান্ড কালচারাল সেক্রেটারি স্বামী জ্ঞানলোকানন্দ জি, ডিব্রুগড় রামকৃষ্ণ মিশনের সেক্রেটারি স্বামী বেদসারানন্দ জি এবং করিমগঞ্জ রামকৃষ্ণ মিশন থেকে উপস্থিত ছিলেন স্বামী রামাভদ্রানন্দ জি মহারাজ।

প্রদীপ প্রজ্জ্বলনে বিশিষ্ট অতিথিরা অংশগ্রহণ করলে মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ সতীনাথ পালের স্বাগত ভাষণের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভারম্ভ হয় । প্রথমেই বক্তব্য উপস্থাপন করেন স্বামী বেদসারানন্দ জি মহারাজ ।

তিনি বলেন সততাই জীবনের পরম লক্ষ্য, পরিশ্রমের মধ্য দিয়েই জীবনে এগিয়ে যাওয়া যায় । সত্য পথে চলতে গেলে আপাত কণ্টকাকীর্ণ রাস্তা হলেও সবশেষে সত্যেরই জয় হয়। ছাত্র ছাত্রীদের তিনি সততার পথ অবলম্বন করতে উত্‍সাহিত করেন । পরবর্তী বক্তা স্বামী জ্ঞানলোকানন্দ জি মহারাজ সামাজিক শিক্ষা-ব্যবহারিক শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেন। প্রকৃত শিক্ষা মানুষকে আলোর পথ দেখায়- এই বিষয়গুলো তাঁর বক্তব্যে উঠে আসে । পরোপকারই জীবনের শ্রেষ্ঠকর্ম, ছাত্র-ছাত্রীদের সমাজের প্রান্তিক মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান । পাশাপাশি তিনি মেয়েদেরও নিজের পায়ে দাঁড়াতে উত্‍সাহিত করেন, মেয়েদের ক্ষমতায়নের মধ্য দিয়ে সমাজ এগিয়ে যাবে এই বিষয়গুলো তাঁর বক্তব্যে উঠে আসে ।

এরপর বক্তব্য রাখেন স্বামী এর রামাভদ্রনন্দ জি মহারাজ। তিনি সময়ের সঠিক ব্যবহার করতে ছাত্র-ছাত্রীদের উপদেশ দেন । তিনি আরও বলেছেন ছাত্র-ছাত্রীরাই ভবিষ্যত্‍ দেশ গড়ার কারিগর । স্বামীজীর ভাবাদর্শ মূল্যবোধকে ছাত্র-ছাত্রীদের মধ্যে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিতে তিনি উপস্থিত সবাইকে উত্‍সাহিত করেন। এরপর ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন মহাবিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মিঠুন নন্দী মহাশয়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড.কণিকা চক্রবর্তী। অনুষ্ঠানটি সুচারুরূপে সুসম্পূর্ণ করার জন্য মহাবিদ্যালয়ের অন্যান্য শিক্ষক এবং শিক্ষাকর্মীরা যথাযথ ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

Show More

Related Articles

Back to top button