Barak Valley

করিমগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস ও পক্ষ পালন

জনসংযোগ, করিমগঞ্জ : করিমগঞ্জে ব্যাপক উত্‍সাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে করিমগঞ্জ সিভিল হাসপাতালে এএনএম, আশা কর্মী এবং অন্যান্য সচেতন নাগরিকদের নিয়ে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে স্বাস্থ্য যুগ্ম-অধিকর্তা ডা. রাজীব বরুয়া উপস্থিত সবাইকে উদ্দেশ্য করে জানান, করিমগঞ্জে পরিবার পরিকল্পনাকে জনপ্রিয় করার লক্ষ্যে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ বেশ কয়েকটি ব্যবস্থা নিয়েছে। তৃণমূল স্তরে আশা কর্মীরা শাশুড়ি ও যোগ্য দম্পতিদের জড়িত করে ‘সাস বহু সম্মেলন’ আয়োজন করছে।

এ প্রসঙ্গে ডা. রাজীব বরুয়া জানান, সমাজে পরিবার পরিকল্পনা সম্পর্কিত অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। জেলায় কম বয়সে বিয়ে এবং গর্ভাবস্থার ঘটনা ঘটছে। সমস্যাগুলি সমাধানের জন্য ‘সাস বহু সম্মেলন’ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি যোগ করেন, ‘সাস বহু সম্মেলন’-এ মহিলারা তাঁদের নিজস্ব অভিজ্ঞতা ব্যক্ত করেন। স্বাস্থ্যকর্মীরা তাঁদের বিভিন্ন পদ্ধতির মধ্যে বেছে নেওয়ার পরামর্শ দেন। পরিবার পরিকল্পনা সম্পর্কে নবদম্পতিদের উত্‍সাহিত করতে স্বাস্থ্যকর্মীরা তাঁদের ‘নয়ি পহল কিট’ দিচ্ছে।

কিটে প্রতিদিন ব্যবহারের সাথে সম্পর্কিত কিছু স্টেশনারি সামগ্রী রয়েছে। কিটটিতে স্বাস্থ্য শিক্ষার বার্তা সহ কিছু অস্থায়ী গর্ভনিরোধকও রয়েছে। এই কিটগুলি নববিবাহিত দম্পতিদের শুভাকাঙ্ক্ষার চিহ্ন হিসাবে উপহার দেওয়া হয় এবং পরিবার পরিকল্পনার উপলব্ধ পছন্দগুলি সম্পর্কে তাদের উত্‍সাহিত এবং প্রথম সন্তানের জন্ম দিতে দম্পতিদের বিলম্ব করতে উত্‍সাহিত করার জন্যও নয়ি পহল কিটগুলি উপহার দেওয়া হয়।

উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ সুবিধাভোগীদের সুবিধার্থে বিভিন্ন হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রে পরিবার পরিকল্পনা শিবিরের আয়োজন করছে। এতে উত্‍সাহ প্রদানকারী এবং সুবিধাভোগী উভয়ই প্রণোদনা পাচ্ছেন। ১১ জুলাই মঙ্গলবার থেকে শুরু হয়ে পরিবার পরিকল্পনা অভিযান এক মাস পর্যন্ত চলবে। এদিনের অনুষ্ঠানে ডা. রঞ্জিত বৈদ্য, সিএমএন্ডএইচও (সিডি), ডা. মৃন্ময় দেব, ভারপ্রাপ্ত সুপার, করিমগঞ্জ সিভিল হাসপাতাল, এনএইচএমের ডিএমই সুমন চৌধুরী প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Show More

Related Articles

Back to top button