Barak Valley

করিমগঞ্জে মাইক্রো ফাইন্যান্স ইন্সেন্টিভ অ্যান্ড রিলিফ স্কিমের অধীনে নো ডিউজ সার্টিফিকেট প্রদান

করিমগঞ্জ : করিমগঞ্জে সোমবার অসম মাইক্রো ফাইন্যান্স ইন্সেন্টিভ অ্যান্ড রিলিফ স্কিমের অধীনে ঋণ গ্রহীতাদের স্বস্তি প্রদান করতে নো ডিউজ সার্টিফিকেট প্রদান করা হয়েছে। সোমবার দুপুরে করিমগঞ্জ শহরের নীলমণি উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে আনুষ্ঠানিকভাবে করিমগঞ্জের সাংসদ কৃপানাথ মালা এই নো ডিউজ সার্টিফিকেট প্রদান করেন।

অনুষ্ঠানে পৌরহিত্য করেন করিমগঞ্জের জেলা আয়ুক্ত মৃদুল যাদব। এতে সাংসদ বলেন যে বিভিন্ন আর্থিক সংস্থা থেকে ক্ষুদ্র ঋণ গ্রহীতারা ঋণ নিয়ে করোনা কালীন পরিস্থিতিতে লকডাউন ও অন্যান্য আর্থিক লোকসানের জন্য এই ঋণ ফিরিয়ে দিতে পারেননি যা থেকে স্বস্তি প্রদান করতে রাজ্য সরকার থেকে ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে সহায়তা প্রদান করা হয়েছে এবং ওই সময়ে রাজ্য সরকারের প্রতিশ্রুতি অনুসারে এবার তৃতীয় পর্যায়ে যোগ্য ঋণ গ্রহীতাদের নো ডিউজ সার্টিফিকেট প্রদান করে তাদেরকে ঋণ মুক্ত করা হয়েছে। যাতে তারা পুনরায় ঋণ নিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন। তবে ঋণের সঠিক ব্যবহার করতে তিনি পরামর্শ দেন।

অনুষ্ঠানে জেলাশাসক বলেন আসাম মাইক্রো ফাইন্যান্স ইন্সেন্টিভ অ্যান্ড রিলিফ স্কিম তৃতীয় পর্যায়ের অধীনে সমগ্র রাজ্যে প্রায় ২ লক্ষ ২২ হাজারের অধিক ঋণ গ্রহীতাকে নো ডিউজ সার্টিফিকেট প্রদান করা হচ্ছে যার মধ্যে করিমগঞ্জ জেলায় প্রায় সাড়ে ৭ হাজার সুবিধা প্রাপক রয়েছেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত ঋণ গ্রহীতাদের এই নো ডিউজ সার্টিফিকেট নির্ধারিত ব্যাংকের কাউন্টার থেকে সংগ্রহ করে ভবিষ্যতের সুরক্ষার জন্য ভালোভাবে রাখতে পরামর্শ দেন। এ দিনের অনুষ্ঠানে আসাম রাজ্য পরিবহন নিগমের চেয়ারম্যান মিশন রঞ্জন দাস করোনার জন্য লকডাউনের ফলে ওই সময়ে ক্ষুদ্র ঋণ গ্রহণ করা মহিলাদের দয়নীয় অবস্থার বর্ণনা করে এর থেকে রেহাই দিতে তত্‍কালীন মুখ্যমন্ত্রী ও বর্তমান মুখ্যমন্ত্রীর ব্যবস্থা গ্রহণ এবং প্রতিশ্রুতি পূরণের মাধ্যমে এই ব্যবস্থা গ্রহণকে আন্তরিক সাধুবাদ জানান। পাশাপাশি তিনি কেন্দ্র ও রাজ্য সরকারের জনকল্যাণে গ্রহণ করা বিভিন্ন প্রকল্পের কথাও উল্লেখ করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে চেম্বার অফ কমার্সের সভাপতি অমরেশ রায় ঋণগ্রহীতাদের স্বস্তি প্রদান করার এই প্রক্রিয়াকে সাধুবাদ জানান। তিনি ভবিষ্যতে ঋণ গ্রহণ করার আগে ভাল করে ঋণ গ্রহণ করার প্রক্রিয়া বুঝেশুনে তারপর স্বাক্ষর করে গ্রহণ করতে পরামর্শ দেন। কেননা অনেক অসাধু ঋণদাতা রয়েছে যারা নিরীহ ব্যক্তিদের হয়রানির স্বীকার করছে।

এদিনের অনুষ্ঠানে প্রাক্তন বিধায়ক প্রণব কুমার নাথ, তপশিলি জাতি উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান কৃষ্ণ দাস, পুলিশ সুপার পার্থ প্রতিমা দাস, ডিডিসি দীপক জিডুং, এসডিও সদর অমিত পারবোসা, সহকারি আয়ুক্ত রং বামন টেরং সহ জেলার বিভিন্ন স্থান থেকে আগত সুবিধা প্রাপকরা এতে অংশগ্রহণ করেন।

Show More

Related Articles

Back to top button