Barak Valley

করিমগঞ্জে শনিবার ষষ্ঠ রাষ্ট্রীয় পোষণ মাস ২০২৩ এর সমাপনী অনুষ্ঠান

জনসংযোগ, করিমগঞ্জ : সমগ্র দেশ ও রাজ্যের সঙ্গে সঙ্গতি রেখে করিমগঞ্জেও সেপ্টেম্বর মাস ব্যাপী চলা রাষ্ট্রীয় পোষণ মাসের সমাপনী অনুষ্ঠান শনিবার করিমগঞ্জে অনুষ্ঠিত হয়েছে। শনিবার করিমগঞ্জের জেলা আয়ুক্ত মৃদুল যাদবের পৌরোহিত্যে তার কার্যালয় সভাকক্ষে রাষ্ট্রীয় পোষণ মাসের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সুপোষিত ভারত, স্বাক্ষর ভারত, সশক্ত ভারত এই থিম নিয়ে সেপ্টেম্বর মাস ব্যাপী চলা করিমগঞ্জ জেলার প্রতিটি আইসিডিএস প্রজেক্টের অধীনে গ্রহণ করা কর্মসূচি নিয়ে ব্যাখ্যা করেন সহকারি আয়ুক্ত ও ভারপ্রাপ্ত জেলা সমাজ কল্যাণ আধিকারিক রূপক মজুমদার। অনুষ্ঠানে জেলাশাসক মাসব্যাপী চলা রাষ্ট্রীয় পোষণ অভিযানে অংশগ্রহণ করা আঙ্গনওয়াডি কর্মী ও সহায়িকা, সুপারভাইজার, আইসিডিএস প্রজেক্ট অফিসারদের তাদের নিরলস প্রয়াসের জন্য কৃতজ্ঞতা জানান।

পাশাপাশি জেলা আয়ুক্ত অতি অপুষ্টি গ্রস্ত শিশুদের শনাক্তকরণে আরও বেশি কাজ করে যেতে পরামর্শ দেন। তিনি আঙ্গনওয়াড়ি কর্মীদেরকে পোষণ মাসের কর্মসূচিগুলি থেকে শিক্ষা নিয়ে প্রতিনিয়ত এই প্রয়াসকে জারি রাখতে বলেন। এছাড়া তিনি সুপারভাইজারদের কর্মদক্ষতা আরও বৃদ্ধি করতে নির্দেশ দেন।

এতে অংশগ্রহণ করে সমাজকল্যাণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত এডিসি মিনার্ভা দেবী আরামবাম সমাজকল্যাণ বিভাগের তৃণমূল স্তরের কর্মী থেকে শুরু করে সর্বস্তরের কর্মকর্তাদের পোষণ অভিযানকে একটি মাসের মধ্যে সীমাবদ্ধ না রেখে নিয়মিত কাজ চালিয়ে যেতে পরামর্শ দেন। অনুষ্ঠানে ডায়েটিশিয়ান ডা. মমতা পাল সাহা শিশুদের স্বাস্থ্য ও পোষণের বিষয় নিয়ে আলোচনা করতে গিয়ে স্বাস্থ্যবান শিশুর জন্য মায়ের পুষ্টিকর আহার গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন। অনুষ্ঠানে সমগ্র জেলায় মাসব্যাপী চলা কার্যসূচির বিবরণী সম্বলিত একটি ভিডিও প্রদর্শন করা হয়।

পাশাপাশি, স্বাস্থ্য বালক স্পর্ধা, পোষণ ভি পড়াই ভি, পোষণ ভাটিকা, পুষ্টির জন্য যোগা ও আয়ুষ, টেস্ট ট্রিট অ্যান্ড টক অ্যানিমিয়া অর্থাত্‍ টি থ্রি ক্যাম্প ও মাতৃদুগ্ধ পান করানোর উপকারিতার বিষয়গুলি নিয়ে মাস ব্যাপী জেলার বিভিন্ন স্থানে গ্রহণ করা কার্যসূচী সম্বলিত তথ্য পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন ডিস্ট্রিক্ট প্রোগ্রাম কোঅর্ডিনেটর সৈয়দ মেহেবুবুর রহমান।

এদিন করিমগঞ্জের স্বাস্থ্য বিভাগের মুখ্য চিকিত্‍সা আধিকারিক (সিডি) ডা. রঞ্জিত বৈদ্য, জেলার সব সিডিপিও, সুপারভাইজার, আঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা, ব্লক কোডিনেটরদের উপস্থিতিতে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে পোষণ মাস ব্যাপী শ্রেষ্ঠ সেবা প্রদানের জন্য আঙ্গনওয়াডি কর্মী ও সহায়িকা এবং সুপারভাইজারদের শংসাপত্র এবং ট্রফি দিয়ে পুরস্কৃত করা হয়।

Show More

Related Articles

Back to top button