Barak Valley

করিমগঞ্জে স্বাধীনতা দিবস পালনের কার্যসূচী

জনসংযোগ, করিমগঞ্জ : সমগ্র দেশের সঙ্গে সঙ্গতি রেখে করিমগঞ্জেও আগামী ১৫ আগস্ট, মঙ্গলবার ৭৭ তম স্বাধীনতা দিবস উদযাপন করা হচ্ছে। করিমগঞ্জ জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় জেলার মূল অনুষ্ঠান শহরের সরকারি উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এতে সকাল ৯ টায় করিমগঞ্জ সরকারি উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে মুখ্য অতিথি কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও ১৫ তম এ পি আই আর ব্যাটেলিয়ান, করিমগঞ্জ জেলা পুলিশ, সিআরপিএফ জওয়ান, হোম গার্ড, ভারত স্কাউট ও গাইডস, এনসিসি, কেন্দ্রীয় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং অন্য ২০টি বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সহযোগে সম্মিলিত কুচকাওয়াজ প্যারেড ও মার্চ পাস্ট অনুষ্ঠিত হবে।

তারপর ট্যাবলো প্রদর্শন ও সংস্কৃতিক অনুষ্ঠান। মত্‍স্য পালন, কৃষি ক্ষেত্র, বন সংরক্ষণ এবং ক্রীড়া, যোগ ব্যায়াম ও সংস্কৃতিক ক্রিয়াকলাপের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কৃতি ব্যক্তিদের সংবর্ধনা। করিমগঞ্জ জেলার মাধ্যমিক ও উচ্চতর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা। প্যারেড ও মার্চপাস্ট এবং অন্যান্য প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান। এর আগে ওইদিন সকাল ৬ টায় জেলা তথ্য ও জনসংযোগ বিভাগের স্থায়ী মাইক যোগে দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এই দিবস পালনের সূচনা করা হবে। ৬ টা ৩০ মিনিটে যোগা প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের যোগদানে প্রভাতফেরী।

সকাল ৭ টায় জনসাধারণের বাসভবন, ব্যবসায়িক প্রতিষ্ঠান ইত্যাদিতে জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮ টায় সরকারি গৃহ, কার্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদিতে জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮ টা ২০ মিনিটে নেতাজি ব্যায়াম সংঘের সদস্যদের জাতীয় পতাকাসহ করিমগঞ্জ শহরে দৌড়। সকাল সাড়ে ৮ টায় মুখ্য অতিথি কর্তৃক শহরের ডাক বাংলো রোডস্থিত শহীদ বেদীতে মাল্যদান। এদিকে ওইদিন সকাল ১০ টায় স্থানীয় জেলা কারাগারে লায়ন্স ক্লাব, রেডক্রস সোসাইটি হাসপাতালে জেলা বাণিজ্যিক সংস্থা এবং সিভিল হাসপাতালের রোগীদের মধ্যে রোটারি ক্লাব ও বরাক উপত্যকা সর্বধর্ম সমন্বয় সভা কর্তৃক বৃদ্ধাশ্রম এবং অনাথ আশ্রমে ফল, মিষ্টি, বিস্কুট ইত্যাদি বিতরণ।

সকাল ১১ টায় লাতু মালেগড় শহীদ স্মৃতিসৌধ, বদরপুর দুর্গ ও শ্রীশ্রী রাম জানকী মন্দির দুল্লভছড়া যেখানে চরগোলা এক্সোডাস থেকে প্রতি বছর স্বাধীনতা সংগ্রামীদের স্মৃতিতে স্বাধীনতা দিবস পালন করা হয়, ওই ঐতিহাসিক স্থানগুলিতে সাজসজ্জা ও আলোকসজ্জা করা হবে। এদিকে দুপুর সাড়ে ১২ টায় মহিলাদের মধ্যে প্রদর্শনীমূলক দড়ি টানাটানি প্রতিযোগিতা এবং দুপুর ২ টা ৩০ মিনিটে পুরুষদের মধ্যে প্রদর্শনী মূলক ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকাল ৫ টা ৪৫ মিনিটে সরকারি উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অবনমন এবং সন্ধ্যা ৬ টায় সরকারি ও বেসরকারি ভবন জনগণের গৃহ এবং অন্যান্য প্রতিষ্ঠানে আলোকসজ্জা করা হবে। এদিকে স্বাধীনতা দিবস উদযাপনের অঙ্গ হিসেবে করিমগঞ্জের স্বাস্থ্য বিভাগের উদ্যোগে রক্তদান ও চক্ষু পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়েছে।

পাশাপাশি, সরকারি উচ্চতর মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণের বাইরের দেওয়ালে দেশাত্মবোধক দেওয়াল পেইন্টিং, বন বিভাগ থেকে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন স্থলে উপস্থিত সম্মানিত ব্যক্তিদেরকে গাছের চারা বিতরণ ও গাছের চারা রোপন, করিমগঞ্জ পৌরসভা থেকে সাফাই অভিযানের কার্যসূচী হাতে নেওয়া হয়েছে। এ ছাড়া স্বাধীনতা দিবস উপলক্ষে পেইন্টিং প্রতিযোগিতা, কলা ও কারু শিল্প প্রতিযোগিতা, ৬ বছরের কম বয়সী শিশুদের ফ্যান্সি ড্রেস প্রতিযোগিতা, শিক্ষক শিক্ষণ সামগ্রীর প্রতিযোগিতা এবং মিলেট বা বাজরা রন্ধন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। স্বাধীনতা দিবস উপলক্ষে জেলার রাজস্ব চক্রগুলিতেও অনুরূপ কার্যসূচী অনুষ্ঠিত হবে। স্বাধীনতা দিবসের এই অনুষ্ঠানগুলিতে জনগণকে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে করিমগঞ্জ জেলা প্রশাসন থেকে আহ্বান জানানো হয়েছে।

পাশাপাশি, জনগণকে যথাযোগ্য মর্যাদায় যথা সময়ে সঠিকভাবে পতাকা উত্তোলন করতে জেলা প্রশাসন থেকে এক আবেদনে আহ্বান জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে যে কোন ধরনের ছেড়া, নোংরা, বিবর্ণ ও কুচকানো অবস্থায় জাতীয় পতাকা উত্তোলন করা যায় না, একে জাতীয় পতাকার প্রতি অসম্মান প্রদর্শন বলে বিবেচিত হয়। তাই জাতীয় পতাকার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করে সঠিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করতে সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button