North-East

কলকাতা বিশ্ববিদ্যালয় আশুতোষ হলে একাদশ ভাষা শহিদ স্মরণ ও পদযাত্রা

এইচ এম আমির হোসেন, করিমগঞ্জ : উনিশে মে-র ঐতিহ্য ও শিক্ষা বিষয়ে একটি সমৃদ্ধ আলোচনা চক্রের মাধ্যমে পালিত হল কলকাতার সর্ব বৃহৎ ভাষা শহিদ শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠান। কলকাতা বিশ্ববিদ্যালয় আশুতোষ হলে আয়োজিত এ দিনের শ্রদ্ধা সেমিনার উদ্বোধন করেন কলিকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বর্তমান সহ-উপাচার্য অধ্যাপক আশিসকুমার চট্টোপাধ্যায়, প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রবীণ সাংসদ অধ্যাপক প্রদীপ ভট্টাচার্য, মুখ্য বক্তা ছিলেন প্রখ্যাত আইনজীবী ও সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য।

দুই সাংসদ বক্তব্যের অভিমুখ ব্যক্ত করে বলেন, নিজেদের সচেতন ভাবে বাংলা ব্যবহারে দৃঢ় প্রত্যয় দেখাতে হবে। বাংলার বুকে বাঙালীরা বাংলা ভাষা রক্ষার জন্য আন্দোলন করছেন এটাই আমাদের লজ্জা। কোন ভাষার প্রতি বিদ্বেষ না রেখে বাংলা ভাষা কে ধ্রুপদী ভাষার স্বীকৃতি আদায় করতে হবে সচেতন আন্দোলনের মধ্যে দিয়ে বলেন তারা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বাংলা দলিত সাহিত্য অ্যাকাডেমির সভাপতি তথা বিধায়ক মনোরঞ্জন ব্যাপারী, অধ্যাপক সুমিতা চক্রবর্তী, অধ্যাপক সনৎকুমার নস্কর, অধ্যাপক বরেন্দু মন্ডল, সাহিত্যিক কপিলকৃষ্ণ ঠাকুর, সাহিত্যিক নকুল মল্লিক, কালান্তর পত্রিকার সম্পাদক কল্যাণ ব্যানার্জি ও অনুষ্ঠানের সূচক বক্তা, সমাজ ভাষা গবেষক নীতীশ বিশ্বাস। সভাপতিমন্ডলীর সদস্যরা ছিলেন মানভূম ভাষা আন্দোলনের প্রবীণ সৈনিক কাজল সেন, শিক্ষাবিদ অধ্যাপক জ্যোতির্ভূষণ দত্ত ও জাতীয় শিক্ষক সূর্যাংশু ভট্টাচার্য।

প্রচুর জনসমাগমের এ সভার সূচনায় বেলা ১২টা থেকে শুরু হয় কবি সম্মেলন। শুরুতে আসামের ভাষা আন্দোলনের পরিচিত সংগীত পরিবেশন করা হয়। কবি সম্মেলন উদ্বোধন করেন সাহিত্যিক মনোরঞ্জন ব্যাপারী। বরাকের ভাষা আন্দোলনের গান শোনান নেহালকুমার পাল, শিলচর কবিতা বলেন পারমিতা ভট্টাচার্য, ডোনা পাল আবৃত্তি শুব্রত চৌধুরী সহ ৫০জন বিশিষ্ট শিল্পী। সভায় অংশগ্রহণকারী সম্মানীয় অতিথিদের মধ্যে ছিলেন কলিকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সনৎ নস্কর, অধ্যাপক বরেন্দু মন্ডল, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাহিত্যিক নকুল মল্লিক, সাহিত্যিক কপিল কৃষ্ণ ঠাকুর, কালান্তর সম্পাদক কল্যাণ ব্যানার্জি।

উপস্থিত ছিলেন পুষ্প বৈরাগ্য, অয়ন্তিকা ঘোষ, চিত্রা সরকার, অঞ্জন ঘোষ, মন্মথ বিশ্বাস, আফরোজা খাতুন, তন্ময় বীর, দয়ালচাঁদ সরদার, কল্যাণী ঠাকুর, বিরাট বৈরাগ্য, ড.আশিস হীরা। সাংবাদিক শান্তনু দত্ত চৌধুরী (সপ্তাহ), চন্দ্রশেখর ভট্টাচার্য (জনস্বার্থ), কিংশুক রায় (গণশক্তি), দীপক ব্যাপারি(বঙ নিউজ লাইভ), পল্লব রায়(বাল্মীকি টিভি), দেবপ্রসাদ অধিকারী (ওংকার নিউজ), মণি মুখোপাধ্যায় (কৃষি সাহিত্য সংবাদ), রামপ্রসাদ দাস (রুইদাস টিভি), ভাবনা মুখ, সুজিত সরকার, পল্লব রায় (বাল্মীকি টিভি), ইমানুল হক (ভাষা ও চেতনা সমিতি), সুশীল মাহাত (সচিব, লোকসেবক সংঘ), গোপাল চক্রবর্তী (বঙ্গসাহিত্য সম্মিলন), চন্দন চ্যাটার্জি (সারা বাঙালি ছাত্র-যুব সংস্থা), চিত্রা লাহিড়ী (ভাষা শহিদ স্মারক সমিতি), সাবির হোসেন (বঙ্গযোদ্ধা), সত্যেন মৈত্র (জনশিক্ষা সমিতি), ড.জয়ন্ত দাশগুপ্ত (আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ), বিশ্বজিৎ রায় (১৯শে মে পত্রিকা), বকুল রায় (বাঙালি বিদ্বৎ সমাজ), বিশ্বনাথ সাহু (লিটল ম্যাগাজিন সম্পাদক সমিতি), অধ্যাপক সুরঞ্জন মিদ্দ্যে, অনুপ অমৃত চন্দ্রশেখর সরকার, পীতম ভট্টাচার্য, অমল চন্দ্র দাস, তপন দাস, অমিতাভ চক্রবর্তী, সঞ্চালক দিলীপ পাল, যূথিকা পাণ্ডে, ড.মহুয়া বিশ্বাস, চিত্রা সরকার প্রমুখ।

মাতৃভাষার অধিকার রক্ষায় বিদ্যাসাগর মূর্তির পাদদেশ থেকে ধর্মতলা ওয়াই চ্যানেল পর্যন্ত পদযাত্রা করা হয় সর্বভারতীয় বাংলা ভাষা মঞ্চের উদ্যোগে। কলকাতা থেকে দিলীপ পাল এক প্রেস বার্তায় এ খবর জানিয়েছেন।

Show More

Related Articles

Back to top button