Assam

গুয়াহাটিতে জারি সিআরপিসি-র ১৪৪ ধারা

গুয়াহাটি, ২১ মে : গুয়াহাটিতে জারি করা হয়েছে ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি)-র ১৪৪ ধারা। গুয়াহাটিতে কোনও সংগঠন বা ব্যক্তিবর্গ বিক্ষোভ-প্রতিবাদের নামে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর পরিকল্পনা করেছে, গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গুয়াহাটি পুলিশ কমিশনারেটের অধীন তিন পুলিশ জেলায় ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা বলবত্‍ থাকবে। জানিয়েছেন গুয়াহাটির পুলিশ কমিশনার দিগন্ত বরা।

আজ রবিবার পুলিশ কমিশনার দিগন্ত বরা জানান, গুয়াহাটি পুলিশ কমিশনারেটের অধীন তিনটি পুলিশ জেলায় সিআরপিসি-র ১৪৪ ধারার অধীনে নিষেধাজ্ঞামূলক আদেশ জারি করা হয়েছে। পুলিশ কমিশনারেট এবং তার আশপাশ এলাকায় যাতে অনিবার্য কোনও পরিস্থিতিতে শান্তি ও শৃঙ্খলা ভঙ্গ না হয় তার জন্য এই নির্দেশ।

এ সম্পৰ্কে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে জানিয়ে পুলিশ কমিশনার বলেন, ‘আমার কাছে এক রিপোর্ট এসেছে, কতিপয় নির্দিষ্ট এবং অনির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠী বা সংগঠন সরকারি অফিস ইত্যাদির স্বাভাবিক কাজকর্ম চলাচলে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করছে। তাছাড়া গুয়াহাটি পুলিশ কমিশনারেট এলাকাধীন যে কোনও অংশে জনসাধারণ এবং যানবাহনের যাতায়াতে ব্যাঘাত ঘটাতে ওই সমস্ত ব্যক্তি বা সংগঠন আন্দোলন, বিক্ষোভ, স্লোগান দেওয়ার পরিকল্পনা করছে যা শান্তি ও শৃঙ্খলা ভঙ্গের কারণ হতে পারে। তাই জনসাধারণের শান্তিপূর্ণ ও স্বাচ্ছন্দ্য চলাচল, ট্রাফিক এবং স্থানীয় বাসিন্দাদের স্বাভাবিক কার্যক্রমে যাতে ব্যাঘাত ঘটাতে না পারে, সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ১৪৪ ধারা বলবত্‍ করার প্রয়োজনীয়তা বোধ করেছে পুলিশ প্রশাসন।’

তিনি জানান, ১৪৪ ধারার অধীনে নিষেধাজ্ঞামূলক আদেশের বলে পাঁচজনের বেশি লোকের সমাবেশ, মিছিল এবং স্লোগান দেওয়া যাবে না। পরবৰ্তী আদেশ না দেওয়া পৰ্যন্ত গুয়াহাটি পুলিশ কমিশনারেটের অধীন তিনটি পুলিশ জেলায় সিআরপিসি-র ১৪৪ ধারার অধীনে নিষেধাজ্ঞামূলক আদেশ বলবত্‍ থাকবে।

Show More

Related Articles

Back to top button