Others

চুল পরা রোধে কার্যকরী ঘরোয়া সমাধান!

প্রতিবেদক : মাথার চুল পরা নারীদের জন্যে এখন সাধারণ সমস্যা হয়ে দেখা দিয়েছে। আজকাল প্রতি ১০ জনের মধ্যে ৫ জন নারী এই সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন বলে সৌন্দর্য ও পুষ্টিবিদদের দাবি। গবেষণায় দেখা গেছে, পরিবর্তনশীল জীবনধারা, হরমোনের ভারসাম্যহীনতা এবং দূষণের কারণে এই সমস্যা বাড়ছে। ইদানিং অবশ্য সঠিক যত্ন নিলে চুলের এই সমস্যা এড়ানো যায়। আর এই জন্যেই চুল সুস্থ রাখতে চুলের চাহিদা বোঝার পাশাপাশি সঠিক পুষ্টির যত্ন নেওয়া জরুরি।

আবার অসম্পূর্ণ ঘুম এবং স্ট্রেসের মতো কারণও চুল পড়ার কারণ হতে পারে। মাথার ত্বকের পুষ্টি চুলের ফলিকলকে শক্তিশালী এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি এবং চুল পড়া বন্ধ করার কয়েকটি ঘরোয়া উপায় সম্পর্কে………….

১# জবা ফুলের মাস্ক ব্যবহার : চুল শক্তিশালী করার জন্য জবা ফুল বিশেষভাবে পরিচিত। এই লাল ফুল ভিটামিন, খনিজ এবং অ্যামাইনো অ্যাসিড সমৃদ্ধ যা মাথার ত্বক এবং চুলের ফলিকলকে পুষ্ট করে, স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি করে এবং চুল পাতলা হওয়া রোধ করে। এই ফুলের মাস্ক তৈরি করতে ৩-৪টি ফুল নিন এবং নারিকেল তেল দিয়ে পেস্ট তৈরি করুন। এরপর আপনার মাথার ত্বক এবং চুলে পেস্টটি ব্যবহার করুন। এটা ৩০ মিনিটের জন্য রেখে দিন, তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফলাফলের জন্য সপ্তাহে একবার বা দুইবার এই প্রাকৃতিক মাস্কটি ব্যবহার করতে পারেন।

২#তুলসী হেয়ার প্যাক :
তুলসী পাতার মধ্যে বিদ্যমান কিছু প্রাকৃতিক উপাদান চুল মজবুত করতে সাহায্য করে। এটি চুলের গোড়ার শক্তি বৃদ্ধি করে চুল পরা রোধ করে। এটি রক্ত সঞ্চালন উন্নত করে এবং চুলের উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। এই প্যাকের ব্যবহার চুলকে লম্বা ও ঘন করতেও সাহায্য করে। এই প্যাক তৈরিতে ডিমের কুসুম ও তুলসী পাতা একসঙ্গে ব্লেন্ড করুন। এরপর এর সঙ্গে অলিভ অয়েল মেশান। এই মাস্ক চুলে লাগিয়ে ৪০ মিনিটের জন্য রেখে দিন। নির্দিষ্ট সময় পর একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে তারপর ছেঁকে চুলে স্টিম করুন। এরপর চুল ধুয়ে বাতাসে শুকিয়ে নিন।

৩# আমলকি ও লেবুর রস :
ভিটামিন সি চুলের জন্য অত্যন্ত উপকারী। এটি চুলের গোড়া মজবুত করে। আমলকি ভিটামিন সি এর একটি ভালো উৎস। এমলকি খুশকি থেকে মুক্তি পেতেও সাহায্য করে। ১ চা চামচ আমলকি পাউডারের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর আমলকির ঘন পেস্ট তৈরি করুন। সেই পেস্ট চুলে লাগিয়ে আধা ঘণ্টার মতো অপেক্ষা করুন। এরপর চুলে শ্যাম্পু করে নিন। এটা নিয়মিত এভাবে ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে দ্রুতই।

Show More

Related Articles

Back to top button