Barak Valley

জয়পুরে বিভাজনের বিভীষিকা স্মৃতি দিবস পালন।

শুভ্রজিত আচার্য্য, জয়পুর : : সমগ্র ভারতবর্ষের সাথে সঙ্গতি রেখে কাছাড় জেলার জয়পুর মণ্ডলেও পালন করা হলো বিভাজনের বিভীষিকা স্মৃতি দিবস। এই উপলক্ষে বালাধুন কনকপুর গ্রাম পঞ্চায়েতের কমিউনিটি হলে মণ্ডল সভাপতি বিনদ শর্মার পৌরহিত্যে এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় মূখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উধারবন্দের বিধায়ক মিহির কান্তি সোম, জেলা সম্পাদক তথা জয়পুর মণ্ডল প্রভারী অনুপ রায় ও আইটিডিপি চেয়ারম্যান শান্তনু বর্মণ।

উক্ত সভায় বক্তব্য রাখতে গিয়ে বিধায়ক মিহির কান্তি সোম ১৯৪৭ সালের সেই ১৪ আগস্টের করুন ইতিহাস তুলে ধরেন। উনি বলেন যে ২০০ বছর ভারতে ইংরেজ শাসন করেছে তবে যখন ভারতীয় বীরদের কাছে পরাজিত হয়ে দেশ ছেড়ে চলে যায় সেই সময় আমাদের এই ভারতবর্ষকে দ্বিখণ্ডিত করে যায় তবে সেই সময় মহত্মা গান্ধীর এই বিভাজনে আপত্তি থাকা সত্ত্বেও জহরলাল নেহেরুর নেতৃত্বে ব্যাক্তিগত স্বার্থে ভারতকে দ্বিখণ্ডিত করে।

তিনি এও বলেন যে বিগত ৭০ বছরে কংগ্রেস শুধু দেশের মধ্যে হিন্দু মুসলিম, শিখ ইসাই, জাতি সংঘর্ষ, ভাষা ইত্যাদি নিয়ে রাজনীতি করে নিজেদের ক্ষমতা দখল করে রেখেছিল উন্নয়নের নামে দেশকে খোকলা করে দিয়েছিল। বিগত ২০১৪ সাল থেকেই নরেন্দ্র মোদী সরকার নেতৃত্বে ভারতে এক নতুন যুগের আগমন হয়েছে যা আজ সমগ্র বিশ্ব জুড়ে চর্চিত। দীনদয়াল উপাধ্যায় জীর সেই স্বপ্নের অন্তদয় আজ বাস্তবায়নে পরিণত হচ্ছে।

এছাড়াও বক্তব্য রাখেন মণ্ডল সভাপতি বিনদ শর্মা, অনুপ রায়, শান্তনু বর্মণ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন মণ্ডল সাধারণ সম্পাদক শুভঙ্কর গোওয়ালা ও যুব মোর্চা সাধারণ সম্পাদক শুভ্রজিত আচার্য্য।

এর পর অনুষ্ঠান স্হল থেকে এক মৌন মিছিল বের হয় এবং মঙ্গলপুর ডিসকা এলাকা পরিক্রমা করে পঞ্চায়েত কার্যালয়ে এসে সমাপ্ত হয়। এতে প্রায় ১০০ এর অধিক লোক অংশগ্রহণ করেন।

Show More

Related Articles

Back to top button